শিক্ষা সচেতন মা-ই পারে শিক্ষিত সন্তান উপহার দিতে : গণশিক্ষা প্রতিমন্ত্রী

শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০,৬:৪৯ পূর্বাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, শিক্ষার প্রতি সচেতন একজন মা পারে একটি শিক্ষিত সন্তান উপহার দিতে। আর একটি শিক্ষিত সন্তানই পারে উন্নতি জাতি গঠনের নেতৃত্ব দিতে। তাই মা -দেরকে শিক্ষার প্রতি সচেতনতা সৃষ্টি করে গড়ে তুলতে হবে।

প্রতিমন্ত্রী গতকাল ময়মনসিংহে নান্দাইল উপজেলায় মানসম্মত শিক্ষা অর্জনে প্রাথমিক বিদ্যালয়ের মাদের অংশগ্রহণে আয়োজিত মা সমাবেশে  প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী নারীর ক্ষমতায়নে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, ১ কোটি ৪০ লাখ মাদের মোবাইল ফোনে তাদের সন্তানের উপবৃত্তির অর্থ প্রেরণ করা হয়। শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের সাথে শিক্ষা সহায়ক উপকরণ হিসেবে জুতা, ড্রেস ও ব্যাগ দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে যা অচিরেই কার্যকর হবে। বিদ্যালয়ে শিশুভর্তি শতভাগ ধরে রাখতে, ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতির হার বৃদ্ধি, ঝরে পড়ার প্রবণতা রোধ এবং শিক্ষার্থীদের দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে দারিদ্র্য পীড়িত এলাকায় মিড-ডে মিল ও স্কুল ফিডিং কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সরকারের পাশাপাশি শ্রেণিকক্ষে সন্তানের শারীরিক সক্ষমতা বৃদ্ধি ও লেখাপড়ায় মনোযোগী করে গড়ে তুলতে দুপুরে রান্না করা গরম খাবার পরিবেশন করার জন্য তিনি মাদের প্রতি আহ্বান জানান।

মা-সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ ও ময়মনসিংহ বিভাগীয় উপপরিচালক আনোয়ার হোসেন।

এর আগে প্রতিমন্ত্রী নান্দাইলে চামারুল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে