শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কমিউনিটি পুলিশিং

রবিবার, নভেম্বর ১, ২০২০,১০:০১ পূর্বাহ্ণ
0
4

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, সমাজের তৃণমূলে শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে কমিউনিটি পুলিশিং।

      গতকাল ময়মনসিংহ টাউন হলের তারেক স্মৃতি মিলনায়তনে ময়মনসিংহ জেলা পুলিশ আয়োজিত কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আয়োজিত কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, পারিবারিক জীবন হতে রাষ্ট্রীয় ব্যবস্থা পর্যন্ত সর্বত্র শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে পুলিশ বাহিনী। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, মাদকের বিস্তার রোধ, চাঁদাবাজি, দখলবাজি, টেন্ডারবাজি এমনকি ভূমিদস্যুদের প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে পুলিশ বাহিনী।

          প্রতিমন্ত্রী আরো বলেন, তাদের সহযোগিতার মাধ্যমে কমিউনিটি পুলিশ আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। শুধু আইন প্রয়োগকারী সংস্থা কিংবা সরকারের একার পক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা অনেকটাই দুরূহ কাজ। সমাজের প্রতিটি স্তরের সকল শ্রেণি-পেশার মানুষ যদি আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে তাহলে এই কঠিন কাজটি অত্যন্ত সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়ে ওঠে। আর এ কাজটি খুব দক্ষতার সাথে পরিচালনা করছে কমিউনিটি পুলিশের সদস্যগণ। আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের পাশাপাশি তৃণমূল পর্যায়ে এ বিষয়ে প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টিতেও কাজ করছে কমিউনিটি পুলিশের সদস্যগণ। ট্রাফিক নিয়ন্ত্রণ, বিকল্প বিরোধ নিষ্পত্তি এমনকি গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য প্রদানের মাধ্যমে তারা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সর্বোচ্চ সহযোগিতা প্রদান করছে পুলিশ বাহিনীকে।

          ভবিষ্যতে কমিউনিটি পুলিশিং ধারণার আরো আধুনিক সংস্করণ বিট পুলিশিং কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে এই কর্মকাণ্ডকে আরো বেগবান, যুগোপযোগী এবং কার্যকর করে তোলা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের সকল সেক্টরে কাঙ্ক্ষিত উন্নয়নের পাশাপাশি পুলিশ বাহিনীতে চেইন অভ্‌ কমান্ড প্রতিষ্ঠা করা হয়েছে। প্রয়োজনীয় লোকবল নিয়োগের মাধ্যমে বাহিনীর কর্মক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। একই সাথে তাদের বেতন-ভাতা বৃদ্ধি ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা সম্প্রসারিত করা হয়েছে। ফলে পুলিশ বাহিনীতে গতিশীলতা বৃদ্ধি  এবং সদস্যদের কর্মস্পৃহা, কর্মদক্ষতা এবং নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফলে বর্তমানে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যে কোনো সময়ের চেয়ে সন্তোষজনক অবস্থায় রয়েছে।

          ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি ব্যারিস্টার হারুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান ও জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান।

          অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের অন্য নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে