শান্তিতে নোবেল পাওয়ার যোগ্য বলে দাবি ডোনাল্ড ট্রাম্পের

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০১৯,২:৪৩ অপরাহ্ণ
0
32

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আমি শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই দাবি করেছেন। জাতিসংঘে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দ্বিপক্ষীয় এক বৈঠকের সময় সোমবার সাংবাদিকদের উদ্দেশে তিনি এ কথা বলেছেন। ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য। তবে আমি এটি পাওয়ার আশা করি না। 

এ সময় তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নোবেল পুরস্কার পাওয়া নিয়েও হতাশা প্রকাশ করেন। ২০০৯ সালে ওবামা শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের মধ্যে হতাশা প্রকাশ করতে দেখা গিয়েছিল। তিনি জানান, যদি সুষ্ঠুভাবে এ পুরস্কার দেওয়া হয় তবে আমি মনে করি ‘অনেক কিছুর’ জন্যই নোবেল পুরস্কার পেতে পারি। সুষ্ঠু প্রক্রিয়ায় নোবেল পুরস্কার দেওয়া হয় না। ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট হওয়ার পরপরই ওবামাকে নোবেল পুরস্কার দেয়া হয়। তিনি কী কারণে ওই পুরস্কার পেয়েছিলেন তা নিয়ে তার কোনও ধারণাই ছিল না। 

প্রসঙ্গত, ওবামা প্রথমবার প্রেসিডেন্ট হওয়ার দেড় বছরের মাথায় তাকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়। সে সময় নোবেল কমিটি তাদের ঘোষণায় জানিয়েছিল, ‘আন্তর্জাতিক কূটনীতি শক্তিশালী করতে অসামান্য প্রচেষ্টা ও মানুষের মধ্যে সহযোগিতা’ এবং ‘পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে কাজের’ কারণে ওবামাকে এই পুরস্কার দেয়া হচ্ছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে