শহীদ বুদ্ধিজীবী দিবসে গাজীপুরে আওয়ামী নবীনলীগের র‍্যালি

সোমবার, ডিসেম্বর ১৪, ২০২০,১০:৪২ অপরাহ্ণ
0
107

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজহারুল ইসলাম জনি (গাজীপুর) : গত  ১৪  ডিসেম্বর (সোমবার) গাজীপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী নবীনলীগের প্রতিষ্ঠাতা সভাপতি লুৎফর রহমান সুইট এর নির্দেশে  গাজীপুর মহানগরে সভাপতি (হাসিব শেখ) ও সাধারণ সম্পাদক (মোঃঅন্তর) এর উদ্যোগে  আওয়ামী নবীন লীগের পক্ষ থেকে সকল বুদ্ধিজীবী শহীদদের স্বরণে একটি  র‍্যালি বের করা হয়।

উক্ত র‍্যালিটি, জয়দেবপুর শহরে  বিভিন্ন এলাকায় মহরার মাধ্যমে শেষ হয়। র‍্যালিটি শেষ  করেই নেতাকর্মীরা একটি  আলোচনা সভার আয়োজন করেন। র‍্যালির মধ্যমনি হিসেবে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মোঃহৃদয় হাসান। আরো উপস্থিত ছিলেন সৈকত সরদার, শরিফুল ইসলাম দিদার  মাসুদ রানা সহ আরো আওয়ামী নবীনলীগের নেতারা। 

তারা আলোচনা সভার বক্তৃতায় বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পরিকল্পিতভাবে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের শেষ একটি আঘাত এসেছিল ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর। সেদিন ধরে নিয়ে যাওয়া হয় মুনির চৌধুরী, অধ্যাপক আনোয়ার পাশা, শহীদুল্লাহ কায়সারসহ আরো অনেক বুদ্ধিজীবি দের। এরপর এদের অনেকের লাশ পাওয়া যায় বধ্যভূমিতে আর অনেককে আর কখনো খুঁজেই পাওয়া যায়নি। আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকহানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।

বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং বিজয়ের মধ্য দিয়ে স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বিনয় এবং শ্রদ্ধায়  জাতি শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করে। একই সাথে এবারও জাতির প্রত্যাশা, জাতির শ্রেষ্ঠ সন্তানদের যারা হত্যা করেছে তাদের মধ্যে যারা বিচার প্রক্রিয়ার বাইরে আছে অথবা পলাতক আছে তাদের বিচারের রায় কার্যকর করে দেশকে কলংকমুক্ত করা হবে।
উক্ত আলোচনা সভার মধ্য দিয়েই আওয়ামী নবীন লীগের সকল নেতা কর্মীদের পক্ষ থেকে আয়োজিত বুদ্ধিজীবিদের নিয়ে অনুষ্ঠানের শুভ সমাপ্তি হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে