রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে কাজ করছে সরকার : ত্রাণ প্রতিমন্ত্রী

শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০,৬:৩৮ পূর্বাহ্ণ
0
3

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক রোহিঙ্গাদের সসম্মানে তাদের নিজ দেশ মিয়ানমারে  ফেরত পাঠাতে কাজ করছে সরকার । তিনি বলেন, যতদিন তাদেরকে নিজ দেশে ফেরত পাঠানো সম্ভব হচ্ছে না ততদিন তাদের ভরণপোষণ-সহ  সকল প্রকার মানবিক সহায়তা সরকার দিয়ে যাবে।       

প্রতিমন্ত্রী গতকাল কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আয়োজিত ভারত সরকার কর্তৃক প্রদানকৃত রোহিঙ্গাদের জন্য বিভিন্ন ধরনের ত্রাণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন। অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ্‌ কামাল এবং বাংলাদেশে ভারতীয়  হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস ।    

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে আয়তনের তুলনায় জনসংখ্যা অনেক বেশি। এরই মধ্যে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লক্ষাধিক রোহিঙ্গা নাগরিকের দায়িত্ব মানবিক কারণে আমাদেরকে নিতে হয়েছে। কিন্তু এই অবস্থা বেশি দিন চলতে থাকলে তা কারোর জন্যই মঙ্গল হবে না। তাই তাদেরকে নিজ  দেশ মিয়ানমারে যেন দ্রুত ফেরত পাঠানো যায় সরকার সে লক্ষ্যে কাজ করছে । এসব মিয়ানমার নাগরিক তথা রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে ভারত-সহ পৃথিবীর সকল বন্ধু রাষ্ট্রকে এগিয়ে আসতে প্রতিমন্ত্রী আহ্বান জানান ।    

এরপর প্রতিমন্ত্রী ভারত সরকার কর্তৃক বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে  ১ হাজার সেলাই মেশিন, ১শ’টি ফ্যামিলি তাঁবু, ৩২টি অফিস তাঁবু এবং ৩২ টি সার্চ এন্ড রেস্কিউ কিট বাংলাদেশে ভারতের হাইকমিশনারের নিকট থেকে গ্রহণ করেন এবং রোহিঙ্গাদের মাঝে বিতরণ করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে