রোজিনার মামলায় জব্দকৃত নথিসমূহে রাষ্ট্রীয় তথ্য রয়েছে কিনা জানতে ওয়ার্কার্স পার্টির বিবৃতি

শনিবার, মে ২২, ২০২১,১২:৪৮ অপরাহ্ণ
0
10

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো ২১ মে সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে চীন ও রাশিয়াসহ অন্যসূত্র থেকে করোনা টিকা সংগ্রহে পররাষ্ট্রমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণায়ের যে দীর্ঘসূত্রিতা ও অদক্ষতার কথা তুলে ধরেছেন তাতে করোনা সংক্রামণে গণটিকাদান কর্মসূচি অব্যাহত রাখা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বলা হয় ইতিমধ্যে ভারতে করোনা সংক্রমণের দ্রুত বিস্তারে সেদেশ থেকে টিকা সরবরাহ করার বিষয়টি সম্পূর্ণ অনিশ্চিত হয়ে পড়ায় প্রধানমন্ত্রী অন্যান্য সূত্র থেকে দ্রুত টিকা সংগ্রহের নির্দেশ দিয়েছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে চীন ও রাশিয়া থেকে টিকা সংগ্রহের ব্যবস্থা করা গেছে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতা কালক্ষেপণের কারণে সেটি বাস্তবায়ন করা যাচ্ছে না।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বলা হয়, আমরা পূর্বেও চীনা টিকার হিউম্যান ট্রায়ালের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনের ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা দেখেছি। ফলে পরবর্তীতে অর্থের অজুহাত তুলে সেটা আর হয়নি। অন্যদিকে চীন বাংলাদেশকে ৫ কোটি টিকা উপহার দেয়ার সিদ্ধান্ত নেয়ার বিষয়টি ফেব্রুয়ারী মাসে জানালেও সেটিও অনুমোদন দিতে তিনমাস লেগেছে। দেশে উৎপাদনের জন্য গ্লোববায়োটেকের ‘বঙ্গভ্যাক্স’ টিকার হিউম্যান ট্রায়ালের অনুমোদন দেয়া হবে কি হবে না সেই সিদ্ধান্তও ঝুলিয়ে রাখা হয়েছে। এদিকে ভ্যাকসিন সংক্রান্ত আপডেট জানতে গেলে স্বাস্থ্য মন্ত্রণালয়, জেষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলামকে কেবল শারীরিক নির্যাতনই করে নাই, গোপন রাষ্ট্রীয় তথ্য অবৈধভাবে সংগ্রহের অভিযোগ এনে তার বিরুদ্ধে মামলা দিয়েই ক্ষান্ত হয় নাই, তার জামিন প্রদান বিলম্বিত করতে সর্বপ্রকার প্রচেষ্টায় লিপ্ত রয়েছে।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বলা হয় স্বাস্থ্য মন্ত্রী যে গোপন রাষ্ট্রীয় তথ্য অবৈধ ভাবে সংগ্রহের অভিযোগ প্রকাশ্যে করেছেন সে ধরণের কোন দলিল বা তথ্য ঐ মামলার জব্দ তালিকায় নাই। এই অবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয় ও মন্ত্রী কার উদ্দেশ্য সাধনের জন্য জনগণের জীবন এমন ঝুকিতে ফেলছেন সেই প্রশ্ন স্বাভাবিকভাবে উঠেছে। ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে করোনা সংক্রমণ রোধে দ্রুত টিকা সংগ্রহে কোন প্রকার বাঁধা সৃষ্টি না করা, যে কোন উৎস থেকেই টিকা সংগ্রহ করা এবং রোজিনা ইসলামের মামলায় জব্দকৃত কাগজপত্রে কোথায় টিকার চুক্তি সংক্রান্ত গোপনীয় রাষ্ট্রীয় তথ্য রয়েছে সেটা প্রকাশ করার জন্য স্বাস্থ্য মন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি আহবান জানাচ্ছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে