রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সহযোগিতা অব্যাহত থাকবে

মঙ্গলবার, জুন ১৬, ২০২০,৮:২৫ পূর্বাহ্ণ
0
2

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি (Rafael Mariano Grossi)। সম্প্রতি অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোঃ আবু জাফর বিদায়ি সাক্ষাৎ করতে গেলে মহাপরিচালক এ আশ্বাস প্রদান করেন।

          সাক্ষাৎকালে বিদায়ি স্থায়ী প্রতিনিধি বিগত পাঁচ বছরে বাংলাদেশের সাথে আইএইএ-এর সহযোগিতার বিভিন্ন কার্যক্রম বিষয়ে আলোচনা করেন। আইএইএ-এর সার্বিক সহযোগিতার জন্য মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে এবং ‍বিদ্যুৎ কেন্দ্রটি বিনির্মাণে বাংলাদেশের আইনি অবকাঠামোসহ অন্যান্য গুরুত্বপূর্ণ নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত কাঠামো প্রস্তুতি আইএইএ-এর সর্বাত্মক সহযোগিতার কথা উল্লেখ করেন।

          এছাড়া, রাষ্ট্রদূত Comprehensive Nuclear-Test-Ban Treaty Organization (CTBTO)-এর নির্বাহী সেক্রেটারি ড. লাসিনা জারবো-এঁর সাথে বিদায়ি সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তিনি বাংলাদেশে অবস্থিত সংস্থাটির মনিটরিং স্টেশন (AS007) থেকে প্রাপ্ত সিসমিক উপাত্ত বিশ্লেষণ করে ভূমিকম্প ও সুনামী বিষয়ে সতর্কতা জারী বিষয়ক দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে বাংলাদেশের শক্তি কমিশনের দক্ষতা বৃদ্ধিতে ‍সিটিবিটিও-এর কারিগরি সহায়তা প্রদানের অনুরোধ করেন। বাংলাদেশের প্রস্তাবে যথাযথ গুরুত্ব প্রদান করা হবে বলে আশ্বাস দেন সংস্থাটির নির্বাহী সেক্রেটারি।

          উল্লেখ্য, অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোঃ আবু জাফর সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হয়েছেন।        

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে