রাশিয়া থেকে তেল, গ্যাস, কয়লা আমদানিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মঙ্গলবার, মার্চ ৮, ২০২২,১১:৫৮ অপরাহ্ণ
0
73

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রাশিয়া থেকে তেল, গ্যাস, কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাতে এ কথা নিশ্চিত করেছেন। এ ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘আমরা পুতিনের যুদ্ধে ভর্তুকি দেব না। যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নও এ লক্ষ্যে পদক্ষেপ নিতে যাচ্ছে।

তবে যুক্তরাজ্য রাশিয়ার গ্যাস নির্ভরতার কারণে পর্যায়ক্রমে এটি করবে। যুক্তরাজ্য রাশিয়ার জ্বালানি তেল ব্যবহার বন্ধ করে দিতে চায় এ বছরের মধ্যে। এজন্য সংশ্লিষ্ট খাতগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন যুক্তরাজ্যের বাণিজ্য ও জ্বালানি মন্ত্রী। এছাড়া রাশিয়া থেকে গ্যাস আমদানি দুই-তৃতীয়াংশ কমিয়ে আনতে চায় ইইউ। বর্তমানে ইইউর গ্যাসের  চাহিদার ৪০ শতাংশ আসে রাশিয়া থেকে।  

আজ মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি কম্পানি শেল (আরডিএসএ) রাশিয়ার সংশ্লিষ্ট শিল্পের সঙ্গে সম্পূর্ণভাবে সম্পর্ক ছেদ করার কথা ঘোষণা করেছে। কম্পানিটি বলছে, তারা অবিলম্বে রাশিয়ার অপরিশোধিত তেল কেনাকাটা ও সে দেশে তার স্টেশনগুলো বন্ধ করে দেবে।

গত সপ্তাহে শেলের হ্রাসকৃত দামে রাশিয়ার তেল কেনার সিদ্ধান্ত ব্যাপক সমালোচনার মুখে পড়ে। কম্পানির প্রধান ভ্যান বিউর্ডেন রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা দিয়ে আজ বলেছেন, ‘গত সপ্তাহে আমরা রাশিয়ার তেল কেনার যে সিদ্ধান্ত নিয়েছি, তা ছিল ভুল।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে