রানা প্লাজা ধসের ৮ বছরপূর্তিতে বিশ্বট্রেড ইউনিয়নের শ্রদ্ধা নিবেদন

শনিবার, এপ্রিল ২৪, ২০২১,৭:১৮ অপরাহ্ণ
0
20

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রানা প্লাজা শ্রমিক হত্যাকান্ডের ঘটনার ৮ বছরপূতির্তে বিশ্ব ট্রেডইউনিয়ন ফেডারেশনের পক্ষ থেকে রানা প্লাজা ধসের শহীদদের প্রতি সম্মান জানাতে আজ ২৪ এপ্রিল ২০২১ সকাল ১১টায় সাভারে রানা প্লাজা শহীদ স্মৃতি স্তম্ভে বাংলাদেশ কমিটির সমন্বয়ক কমরেড কামরুল আহসানের নেতৃত্বে পুস্প স্তবক অর্পণ করা হয়।

এসময় বাংলাদেশ কমিটির সদস্য আব্দুল ওয়াহেদ, আহসান হাবিব বুলবুল ও টিইউআই-টেক্সটাইল কেন্দ্রিয় সহ সভাপতি জলি তালুকদার উপস্থিত ছিলেন।

পুস্পস্তবক অর্পণ কালে নেতৃবৃন্দ বলেন, ৮ বছর অতিক্রান্ত হলেও রানাপ্লাজা ধ্বসে ১১৩৬ জন শ্রমিকের তাৎক্ষণিক মৃত্যুর মত নির্মম ঘটনার আভিযোগ পত্র দিতেই সময় নেওয়া হয়েছে ৩ বছর আর ৮ বছর পরও বিচার সম্পন্ন হয়নি। ভবন মালিক সোহেল রানা ব্যাতিত অভিযোগপত্রের ৪১ জন আসামির আর কেউ কারাগারে নেই। শ্রমিক হত্যার জন্য এদেশে কোন শাস্তি পেতে হয় না রানা প্লাজা শ্রমিক হত্যাকান্ডের বিচার প্রক্রিয়াতারই উদাহরণ। বিচারহীনতার এই ধরণের দৃষ্টান্তের জন্যই স্বাধীনতার ৫০ বছরে এসে ৮ ঘন্টা কাজ, বকেয়া বেতনের দাবি করায় শ্রমিকদের গুলি করে হত্যা করার মত ঘটনা ঘটছে।

নেতৃবৃন্দ অবিলম্বে রানা প্লাজা ধ্বসসহ কর্মক্ষেত্রে শ্রমিক হত্যার জন্য দায়িদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। কর্মক্ষেত্রের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার গুরুত্ব তুলে ধরতে ২৪ এপ্রিল কে রাষ্ট্রীয়ভাবে ‘গার্মেন্টস শ্রমিক শোকদিবস’ ঘোষণা এবং শ্রম আইনের ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাটি সংশোধন করে কর্মক্ষেত্রে মালিকের অবহেলা জনিত কারণে শ্রমিকের মৃত্যুতে আই.এল.ওকনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের পরিমাপে ক্ষতিপুরণ প্রদানের বিধানযুক্ত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানান।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে