যুক্তরাষ্ট্রে ভোটগ্রহণ শুরু

মঙ্গলবার, নভেম্বর ৩, ২০২০,৮:৫৭ অপরাহ্ণ
0
4

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

মার্কিন নির্বাচনে আনুষ্ঠানিকভাবে প্রথম ভোটগ্রহণ শুরু হয়েছে ভারমন্টে। বিবিসি জানিয়েছে স্থানীয় সময় মঙ্গলবার ভোর পাঁচটার (বাংলাদেশ সময় বিকাল চারটা) দিকে ভোটগ্রহণ শুরু হয়। তবে এরই মধ্যে প্রায় ১০ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন, যা গত একশো বছরের মধ্যে আগাম ভোটের ক্ষেত্রে একটা রেকর্ড।

এদিকে, দেশজুড়ে চালানো জরিপে দেখা যাচ্ছে যে, জো বাইডেন বেশ এগিয়ে রয়েছেন। কিন্তু যেসব রাজ্যের ভোটের ফলাফলে নির্বাচনের ফলাফল নির্ভর করতে পারে, সেসব রাজ্যে উভয়ের অবস্থান বেশ কাছাকাছি।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রিয় টিভি নিউজ শো ‘ফক্স অ্যান্ড ফ্রেন্ডস’কে নির্বাচনের দিনে প্রথম সাক্ষাৎকার দিয়েছেন। তিনি জানিয়েছেন, আজকের নির্বাচনে বাইডেনকে হারানোর ব্যাপারে অনেকটাই আশাবাদী। 

সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমরা খুব ভালো বোধ করি। আমি মনে করি, আমাদের বিজয় হবে। ট্রাম্প জানান, ফ্লোরিডা, অ্যারিজোনা, উত্তর ক্যারোলিনা এবং পেনসিলভেনিয়াসহ সমস্ত তথাকথিত সুইং রাজ্যগুলোর নির্বাচনে বিজয় আশা করছেন। ডোনাল্ড ট্রাম্প বলেন, আমরা মনে করি, আমরা সব জায়গায় খুব ভালো করছি।

পেনসিলভানিয়াতে প্রচারণা চালিয়েছেন জো বাইডেনও। ওহাইয়োতে প্রচারণায় বাইডেন বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের ব্যাগ গুছিয়ে চলে যাবার সময় হয়েছে। ‘টুইট রাগ, ঘৃণা, ব্যর্থতা আর দায়িত্বহীনতার যথেষ্ট হয়েছে। 

এরই মধ্যে ভোট দিয়ে দিয়েছেন প্রায় দশ কোটি আমেরিকান। প্রথম ভোটগ্রহণ শেষ হবে আমেরিকার পূর্বাঞ্চলে স্থানীয় সময় সন্ধ্যা ছটায় (রাত ১১টা জিএমটি)। সবশেষ ভোটগ্রহণ সমাপ্ত হবে আলাস্কায় জিএমটি সময় বুধবার ভোর ছয়টায়।

আমেরিকায় ভোট গ্রহণের চূড়ান্ত পর্যায় শুরু হয়েছে। প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন রিপাবলিকান দলের পক্ষে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর তার ডেমোক্র্যাট প্রতিপক্ষ হলেন জো বাইডেন, যিনি বারাক ওবামার শাসনামলে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। 

সূত্র: বিবিসি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে