যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হবে চীনা কোম্পানি!

মঙ্গলবার, অক্টোবর ২৯, ২০১৯,৯:৫০ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে। তবে তাদের নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ না হলেও নিষিদ্ধ হতে পারে বেশ কিছু চীনা কোম্পানি।

সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, চাইনিজ কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রের কপিরাইট ও পেটেন্ট করা প্রযুক্তি চুরি করলেই মার্কিন কমার্স ডিপার্টমেন্টের কালো তালিকাভুক্ত হবে। শিগগিরই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সংক্রান্ত নির্বাহী আদেশে সই করবেন।

অচিরেই কালো তালিকাভুক্ত করা হবে একের পর এক ডিজাইন ও সফটওয়্যার ফিচার নকল করা প্রতিষ্ঠানগুলোকে। একবার কালো তালিকাভুক্ত হলে কোম্পানিগুলো বিশেষ লাইসেন্স ছাড়া যুক্তরাষ্ট্রে ব্যবসা করতে পারবে না। হোয়াইট হাউসের পরামর্শদাতা পিটার নাভারো এ খবরকে ‘ফেইক নিউজ’ হিসেবে উড়িয়ে দিলেও হোয়াইট হাউসের কয়েকজন ব্যক্তি এ সংক্রান্ত কাগজ-পত্র দেখার কথা স্বীকার করেছেন।

নিরাপত্তার জন্য হুমকি হয়ে না দাঁড়ালেও এ ধরনের প্রতিষ্ঠান নিষিদ্ধ করার পক্ষে যুক্তরাষ্ট্রের যুক্তি হলো অর্থনৈতিক নিরাপত্তাও জাতীয় নিরাপত্তার অংশ। গত বছর যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের প্রকাশিত এক রিপোর্টে জানা যায়, বছরে যুক্তরাষ্ট্রে ৬০০ বিলিয়ন ডলার ক্ষতি হয় চীনের নকল করা মেধাস্বত্বের কারণে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে