মোবাইল জার্নালিজম ছাড়া চ্যালেঞ্জের মুখে পড়বে আগামীর সাংবাদিকতা

মঙ্গলবার, ফেব্রুয়ারি ২, ২০২১,১১:১০ পূর্বাহ্ণ
0
14

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নিজস্ব প্রতিবেদক : সময়ের সাথে তাল মিলিয়ে চলতে এখন একজন সাংবাদিককে শুধু নিউজ লিখার মধ্যে সীমাবদ্ধ থাকলে চলে না। একজন সাংবাদিকের একই সাথে নিউজ লিখা, ভিডিও করা ও ছবি তোলা এবং ক্ষেত্র বিশেষে তাৎক্ষণিক সেই নিউজ সম্পাদনা করে প্রকাশও করতে হয়। এই গুণাবলী না থাকলে একজন সাংবাদিককে অদূর ভবিষ্যতে পেশাগত চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।
গত রবিবার দৈনিক পূর্বকোণ সেন্টারে ইউসুফ চৌধুরী কনফারেন্স হলে আয়োজিত দিনব্যাপী ‘মোবাইল জার্নালিজম : প্রডিউসিং মাল্টিমিডিয়া কনটেন্ট উইথ স্মার্টফোন’ শীর্ষক কর্মশালায় আলোচকগণ এই অভিমত ব্যক্ত করেন।
কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন সংবাদপত্রে কর্মরত ত্রিশজন সাংবাদিক মোবাইল জার্নালিজম সংক্রান্তে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ করেন। দিনব্যাপী এই কর্মশালার আয়োজক ছিল দৈনিক পূর্বকোণ, বেসরকারী উন্নয়ন সংস্থা ‘ইপসা’, মোবাইল জার্নালিজম কমিউনিটি বাংলাদেশ (এমজেসিবি) ও যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির ‘ক্রিয়েট উইথ মোবাইল প্রজেক্ট’।
মোবাইল জার্নালিজম বিষয়ে প্রশিক্ষক হিসেবে ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আব্দুল কাবিল খান এবং অনলাইন নিউজ পোর্টাল সারা বাংলা ডট নেট এর সিনিয়র রিপোর্টার সাব্বির আহমেদ।
কর্মশালায় পূর্বকোণ সম্পাদক ডা. ম রমিজউদ্দিন চৌধুরী বলেন, সংবাদপত্র সম্পর্কে যারা খবরা-খবর রাখেন, তারা নিশ্চয়ই জানেন দৈনিক পূর্বকোণ সবসময় আধুনিকমনষ্ক। নিত্য নতুন বিষয়ের উপর পূর্বকোণের আগ্রহ শুরু থেকেই ছিল। যা আজও অব্যাহত আছে। সেই ধারাবাহিকতায় মোবাইল জার্নালিজমের উপর আজকের এ কর্মশালা। পূর্বকোণ সবসময়ই আধুনিক ধারার সঙ্গে ছিল, আছে এবং থাকবে।
বাংলাদেশে মোবাইল জার্নালিজমের অগ্রদূত ড. আব্দুল কাবিল খানের মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের সাংবাদিকরা উপকৃত হবে আশাবাদ ব্যক্ত করেন পূর্বকোণ সম্পাদক রমিজউদ্দিন চৌধুরী।
অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন দৈনিক পূর্বকোণের চিফ রিপোর্টার নওশের আলী খান, ইপসার সমন্বয়কারী (এডভোকেসি) মো. আলী শাহীন, ইউল্যাব’র সহকারী অধ্যাপক ড. মো. আব্দুল কাবিল খান এবং সারা বাংলা ডট নেট’র সিনিয়র রিপোর্টার সাব্বির আহমেদ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে