মুম্বাইতে বাংলাদেশ উপ-হাইকমিশনে অমর একুশে ২০২১ উদযাপন

সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১,১২:২৪ অপরাহ্ণ
0
4

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

মুম্বাইয়ে বাংলাদেশ উপ-হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে মুম্বাইয়ের প্রেসিডেন্ট হোটেলে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নিমিত্তে এক অনুষ্ঠানের আয়োজন  করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় ওয়ার ভ্যাটেরান সংগঠনের সভাপতি এবং অবসরপ্রাপ্ত নৌবাহিনীর কমান্ডার বিজয় ভাদেরা।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিতকরণ এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভাষা সংগীত ”আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি?” গানে ভাষা দিবসের আবেশ জাগরিত হয়ে উঠে। এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। স্থানীয় মাতৃভাষাপ্রেমী সাংস্কৃতিক সংগঠন “আনাম প্রেম”-এর ১০ জন সদস্য কবিতা আবৃতি এবং আলোচনায় অংশ গ্রহণ করেন। উপস্থিত আরো কয়েকজন বাঙালি এবং ভারতীয় কবিতাপ্রেমীরা বাংলা, স্থানীয় মারাঠি এবং হিন্দি ভাষায় কবিতা পাঠ করেন এবং মাতৃভাষা সম্পর্কে নিজেদের অনুভূতি ব্যক্ত করেন।

মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মোঃ লুৎফর রহমান তাঁর বক্তব্যে বাংলাদেশের মহান শহিদ দিবসের তাৎপর্য এবং স্বাধীনতা অর্জনে ভাষা আন্দোলনের গুরুত্ব তুলে ধরেন।  তিনি তাঁর বক্তব্যে আমাদের মহান ভাষা সংগ্রামে শহিদদের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। এ সময় তিনি ভাষা আন্দেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অবদানের কথা বিশেষভাবে উল্লেখ করেন।

আলোচনা পর্ব শেষে প্রামাণ্যচিত্র “গু গড়ঃযবৎ ঞড়হমঁব” প্রদর্শন করা হয়। মুম্বাইস্থ কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ, শিক্ষাবিদ, প্রবাসী বাংলাদেশি, উপ-হাইকমিশনের সদস্যবৃন্দ এবং সাংবাদিকসহ স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া প্রতিনিধি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে