মুজিব অলিম্পিয়াড শুরু

বুধবার, জুন ১৬, ২০২১,৯:৪৮ পূর্বাহ্ণ
0
34

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে শুরু হলো বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘মুজিব অলিম্পিয়াড:  বঙ্গবন্ধু ও বাংলাদেশ চর্চা’।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইসিটি অধিদপ্তর এ আয়োজন করছে। মুজিব অলিম্পিয়াড এর মূল লক্ষ্য হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তি, রাজনৈতিক ও রাষ্ট্রীয় কর্মজীবন নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক আজ ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে  এ প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

জীবন সংগ্রামে জয়ী হতে বঙ্গবন্ধুর আদর্শ চলার পথের পাথেয় উল্লেখ করে উদ্বোধনী বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সারাজীবন দেশের মানুষের জন্য উৎসর্গ করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর দূরদর্শিতা, প্রজ্ঞা, সাহসিকতা, মেধা এবং আবেগ ও ভালবাসার কারণে দেশের সাড়ে সাত কোটি মানুষ মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সমগ্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছে।

দেশের শিল্পী, সাহিত্যিক এবং সৃজনশীল মেধাবী প্রজন্ম তাদের সৃষ্টিগুলোতে প্রযুক্তি ব্যবহার করছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক লেখা  ‘মুজিব আমার পিতা’ প্রবন্ধ অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম তৈরি করা হয়েছে। ২০২১ সালের মধ্যে ফিল্মটি মুক্তি পাবে।

পলক মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, জাতির পিতার জীবন আর্দশ, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেদেরকে বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে গড়ে তুলতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান। তিনি এ অলিম্পিয়াডের মাধ্যমে বিশ্বের বাংলা ভাষাভাষী ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণের আহ্বান জানান।

‘মুজিব অলিম্পিয়াড’ অনুষ্ঠিত হবে আগামী ২৫শে জুন বিকাল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত। রেজিস্ট্রেশন করা যাবে ২৪শে জুন রাত ১২টা পর্যন্ত। ‘মুজিব অলিম্পিয়াড’ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও রেজিস্ট্রেশন করতে https://www.mujibolympiad.gov.bd/register। বঙ্গবন্ধু’র ওপর ফিল্ম সাবমিট করতে  https://mujib100sfc.gov.bd/; ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক ভিডিও বিষয়ে বিস্তারিত জানতে  www.amarbangabandhu.gov.bd ভিজিট করতে হবে ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে