” মুখ ও মুখোশ “

বুধবার, আগস্ট ১৯, ২০২০,৩:৫২ অপরাহ্ণ
1
183

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

জামিল আমার বিদ্যাহীন বিদ্রোহী বন্ধু। কৌতূহলী ও দাম্ভিক মেজাজি যেনো গোটা পৃথিবীব্যাপী কিছুই অজানা নেই তার। আর এই নিয়ে যত গন্ডগোল। ঘরে, বাহিরে পথে-ঘাটে, ট্রেনে-বাসে কারণে-অকারণে জড়িয়ে পড়েন ঝগড়াতে। ঝগড়া যেনো কিছুতেই ছাড়ে না তার পিছু। এদিকে শিক্ষা দেন সকলকে শান্ত থাকতে। অথচ নিজেই যেনো ভিসুভিয়াস।

অফিসে বস কার সাথে কী রকম আচরণ করছেন? কোনো সুন্দরী তরুণীর দিকে চোখ রেখেছেন কী সম্পর্ক? এসব ব্যাপারে হাঁড়ির খবরও রাখেন। অথচ নিজের মেঝো ছেলেটা কদিন আগেই ইয়াবা পাচারকারী সন্দেহে গোটা মাস ছয়েক জেল খেটেছেন। অবশ্য ছোট মেয়েটার কথা না ই বললাম। কিন্তু জামিল তাদের নিয়ে উল্টো সুর, গর্বে অহংকারে পাড়ার মোড়ের চায়ের দোকানটা মাতিয়ে রাখেন।

নির্বাচন হবার বেশ কদিন আগে যখন জমে উঠেছে রাজনৈতিক আলোচনার আসর, সেখানে নিজেকে হাজির রাখতে হবেই। এমন ভাব দেখান যেনো বড় বড় কোনো রাষ্ট্র পরিচালনা করেছেন। অনেক বড় বড় রাষ্ট্রপ্রধানগণ নেহাৎ তার বন্ধু মাএ। তবে এসব কিছুই তার প্রিয় নয়। জামিলের অন্যতম প্রিয় কাজ পাড়ার টক-ঝাল-মিষ্টি খবর নেয়া এবং বিভিন্ন বিশেষণ যোগ করে বিজ্ঞাপনে বিজ্ঞাপনে প্রচার করা। যেমন কোন ছেলেটার বয়েস হয়েছে অথচ চাকরি পায়নি? লেখা পড়ায় কেমন? কোন মেয়েটার বিয়ে হয়নি কিন্ত বিয়ের সময় পার হয়ে যাচ্ছে? তার মতে,কার কার ছেলে-মেয়ে বাউন্ডলে ইত্যাদি।

কারো বাড়িতে ঝগড়া হলে পিঁপড়ার মতো গন্ধ বুঝে তথ্য উদ্ধার করে সেটাকে রঙচঙে করে সম্প্রচার করা তার দায়িত্ব। আর পরের দোষ দেখলেই যেনো বিদেশ ফেরৎ আইনজীবী হয়ে নিন্দা ও সমালোচনার ঝড় তাকে তুলতে হবেই। স্বভাবে এমন, যেন নিজের কোনো দোষই নেই।

সমাজে মাকড়শার জালের মতো একটা প্রভাব বিস্তার করে চলছে দিনের পর দিন। অথচ সরকারি অফিসের কেরানি মাত্র। অফিসের এমন কি দলীয় নেতাদের তৈল দেয়া বা মারাতে পটু।বিশ্বের না প্রান্তের খবরগুলো ঘেঁটেঘুটে শুনে রাখে ঠিকই তবে নিজের বাড়ির মধ্যে সংসার নামক জিনিসটার খোঁজ-খবর রাখিনি সে। বুক চড়াও করে চলছে সমাজে মুখ লুকিয়ে মুখোশের অন্তরালে।

লেখক : এনামুল হক ইমন

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে