মা-মেয়েকে রশিতে বেঁধে মারধর : সামাজিক প্রতিরোধ কমিটির ক্ষোভ

বুধবার, আগস্ট ২৬, ২০২০,১০:০৩ অপরাহ্ণ
0
39

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ গনমাধ্যমে প্রেরিত সামাজিক প্রতিরোধ কমিটির (৬৬টি নারী মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম) এক বিবৃতিতে কক্সবাজারের চকরিয়ার হারবাং ইউপি চেয়ারম্যান কর্তৃক ষড়যন্ত্রমূলক চুরির অভিযোগে মা-মেয়েকে রশিতে বেঁধে মারধর ও প্রকাশ্যে এলাকায় ঘুরানোর ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।

বিবৃতিতে তারা বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে বিভিন্ন দৈনিক সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদে লক্ষ্য করলাম যে, গত ২১ আগস্ট ২০২০ তারিখ কক্সবাজারের চকরিয়ার হারবাং ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মিরানুল ইসলাম কর্তৃক ষড়যন্ত্রমূলকভাবে চুরির অভিযোগে মা-মেয়েকে রশিতে বেঁধে এলাকায় ঘুরিয়ে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নিয়ে এসে তাদেরকে মিরানুল ইসলাম মারধর করে। এ সময় তারা গুরুত্বর অসুস্থ হয়ে পড়লে তাদেরকে পুলিশেসোর্পদ করে। এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর শনিবার গরু চুরি অভিযোগে জৈনক মাহবুবুল হক বাদী হয়ে মা-মেয়েসহ আরো তিনজনের বিরুদ্ধে মামলা করেন।

বিবৃতিতে তারা আরও বলেন, সামাজিক প্রতিরোধ কমিটির(৬৮টি নারী মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম) ঘটনার শিকার মা-মেয়েকে বেআইনীভাবে বাড়ি থেকে ধরে রশিতে বেঁধে এলাকায় ঘুরিয়ে নানাভাবে হয়রানি, মারধর করা ও নারীর মর্যাদাহানি এবং মানবাধিকার লংঙ্ঘন করার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে। এই ধরণের বেআইনী ঘটনায় জড়িত চেয়ারম্যানকে আইনের আওতায় এনে দ্রুত বিচারের দাবী জানাচ্ছে। এই ব্যবস্থা গ্রহণের স্থানীয় জনপ্রতিনিধিদের এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে তীক্ষ্ণ দৃষ্টি দেয়ার দাবী জানাচ্ছি।

উক্ত ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিটক আশু কার্যকর ব্যবস্থা গ্রহনের দাবি জানাচ্ছে। ঘটনার শিকার নারীদের সুচিকিৎসাসহ তাদের ন্যায়বিচার প্রাপ্তি এবং তাদের ও তাদের পরিবারের সদস্যদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের ও দাবী জানাচ্ছে। একইসাথে এ ধরণের বেআইনী ঘটনা বন্ধে সরকার, প্রশাসনের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছে।

সামাজিক প্রতিরোধ কমিটি সকল প্রকার নারী ও শিশু নির্যাতনের ঘটনা প্রতিরোধে সকল সামাজিক শক্তিকে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে