মানুষকে রক্ষা করার জন্য বাজেট করছি : অর্থমন্ত্রী

শুক্রবার, জুন ১২, ২০২০,৫:১৬ অপরাহ্ণ
0
17

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এবারের বাজেটে মূলত মানুষকে রক্ষা করাটাকেই গুরুত্ব দেয়া হয়েছে। আমরা কাউকে মারার জন্য বাজেট করি না। মানুষকে রক্ষা করার জন্য বাজেট করছি। টাকা কোথা থেকে আসবে সেটা পরে দেখব। আগে আমরা খরচ করতে চাই। পরে আয় করবো।

আজ শুক্রবার তিনি এ কথা বলেন প্রস্তাবিত বাজেট উত্থাপন পরবর্তী ভার্চ্যুয়াল মিটিংয়ে এক প্রশ্নের জবাবে।

অর্থমন্ত্রী বলেন, এটি স্বাভাবিক সময়ের বাজেট নয়। তবে তা গতানুগতির ধারার বাজেট নয়। ডাটা ছিল না, তথ্য-উপাত্ত ছিল না। নির্ভর করতে হয়েছে অতীতের ওপর। মানুষ কী স্বপ্ন দেখে, তাদের প্রত্যয়, সেগুলো মূল্যায়ন করেছি। দাতাগোষ্ঠী, ইকোনমিক থিংক ট্যাংক, দেশীয় ও বিদেশি থিংক ট্যাংক, সবার মতামত নিয়ে বাজেট করেছি। স্বাভাবিক পথ ছিল রুদ্ধ, ভিন্নপথে করতে হয়েছে। সে কারণে দেখবেন অসঙ্গতি মনে হতে পারে অনেকের কাছে। কিন্তু এ ছাড়া উপায় ছিল না।

তিনি বলেন, আমরা আগের চেয়ে ভালো অবস্থায় আছি। সবল অর্থনীতিতে বিশ্বে আমরা নবম। আমাদের ঋণের বোঝা নেই। আমরা দেশের মানুষের জন্য রাজনীতি করি। আমরা দেশের মানুষের জন্য সবকিছু দেব। আমরা ১০০টি বিশেষ জোন করেছি। এখানে এক কোটি মানুষের কর্মসংস্থান হবে।

এবারের বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার কোটি টাকা। ঘাটতির পরিমাণ জিডিপি’র ৬ শতাংশ। বাজেটে মোট জিডিপি‘র আকার ৩১ লাখ ৭১ হাজার ৮০০ কোটি টাকা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে