মাতৃভাষা দিবস উপলক্ষে কুবির বঙ্গবন্ধু পরিষদের ভার্চুয়াল আলোচনা সভা

সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১,২:১২ অপরাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রমজান সরকার, কুবি প্রতিনিধি : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেছে  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে  বঙ্গবন্ধু পরিষদ। রোববার (২১ ফেব্রুয়ারি)  অনলাইন প্লাটফর্ম জুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
বঙ্গবন্ধু পরিষদের সভাপতি   ড. মিজানুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ নাসির হুসেইনের সঞ্চালনায় এই আলোচনা সভায়  প্রধান আলোচক  ছিলেন শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনী আরমা দত্ত। 

প্রধান আলোচকের বক্তৃতায় আরমা দত্ত বলেন, ‘পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে বাংলা ভাষার পক্ষে প্রথম আনুষ্ঠানিক বক্তব্য দেন শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত। পাকিস্তানীরা সেটা মনে রেখেছিলেন। তারই শাস্তি হিসেবে ১৯৭১ সালে তাকে কুমিল্লা ক্যান্টনমেন্টে অকথ্য নির্যাতন করে মেরে ফেলে।’
বাংলা ভাষা চর্চার ব্যাপারে তিনি বলেন, ‘আমরা কেন নিজেদেরকে ক্লাসে, লেকচারে কিংবা পরীক্ষার খাতায় সীমাবদ্ধ রাখছি? সর্বক্ষেত্রে বাংলা ভাষার চর্চা বাড়ানো উচিত। নিয়মিত তিনটা বিষয়ে বাচ্চাদেরকে কথোপকথনের আওতায় আনা উচিত ; বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং ভাষা আন্দোলন।’

আলোচনা সভায় আরও  উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সদস্য ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন এবং আব্দুল মতিন ভূঁইয়া, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের  সদস্যবৃন্দ ও বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে