মাতৃভাষাই হতে হবে জ্ঞানার্জনের বাহন : মোস্তাফা জব্বার

মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৩, ২০২১,২:১০ অপরাহ্ণ
0
4

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, যে জাতি মাতৃভাষাকে জ্ঞানার্জনের বাহন হিসেবে বেছে নিয়েছে সে জাতি পৃথিবীতে সবচেয়ে বেশি এগিয়ে আছে। তিনি বলেন, আমাদের ভাষা আন্দোলন চলমান। এই আন্দোলন চলমান রাখতে না পারলে এর অন্তর্নিহিত বিষয় হারিয়ে যাবে বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, মাতৃভাষাই হতে হবে জ্ঞানার্জনের বাহন।

মন্ত্রী গতকাল ঢাকায় অনলাইনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার আরো বলেন, বাংলাভাষাকে আমরা রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠা করেছি কিন্তু এর উন্নয়ন ও সংরক্ষণে দৈন্যদশা বিদ্যমান। অতীতে এর উন্নয়নে কোনো গুরুত্ব দেওয়া হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে প্রযুক্তিতে বাংলাভাষার উন্নয়নে যুগান্তকারী কর্মসূচি গ্রহণ করা হয়। প্রযুক্তিতে বাংলাভাষার উন্নয়নে ১৬টি টুলস উন্নয়নে একশত ৫৯ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে এটি একটি ঐতিহাসিক মাইলফলক হিসেবে কাজ করবে বলে মন্ত্রী উল্লেখ করেন। সরকারি অফিসে নথিপত্রে বাংলার ব্যবহার নিশ্চিত করা হলেও বেসরকারি অফিসসমূহে বাংলা ব্যবহারে অনাগ্রহের বিষয়টি তুলে ধরে মন্ত্রী বলেন, বাংলা ভাষার উন্নয়নে ভাষা নীতি অপরিহার্য।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির এর সঞ্চালনায় অনুষ্ঠানে সংসদ সদস্য অরোমা দত্ত, অধ্যাপক জাফর ইকবাল, ড. মুনতাসীর মামুন, অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, কথা শিল্পী সেলিমা হোসেন, শহিদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী আলোচনায় অংশ নেন। বক্তারা বাংলাভাষার উন্নয়নে ভাষা নীতিমালা প্রণয়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে