মহিলা পরিষদের তিলপাপাড়া আহ্বায়ক কমিটির সম্মেলন অনুষ্ঠিত

শুক্রবার, অক্টোবর ২৮, ২০২২,১১:৫৬ অপরাহ্ণ
0
43

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ শুক্রবার (২৮ অক্টোবর) বিকাল ৩:০০ টায় বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগরের তিলপাপাড়া কমিটির ১ম সম্মেলন রাজধানীর মডেল হাই স্কুল খিলগাঁও অঞ্চলে অনুষ্ঠিত হয়।
তিলপাপাড়া কমিটির সম্মেলন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তিলপাপাড়া আহ্বায়ক কমিটির সদস্য ইয়াসমিন আক্তার আশা।

সম্মেলন অনুষ্ঠানে শুরুতে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা প্রদর্শন করা হয়।

সংগঠনের প্রয়াত নেত্রীবৃন্দ এবং সুহৃদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শোক প্রস্তাব জানিয়েছেন ফাহমিদা আক্তার দিনা,সদস্য তিলপাপাড়া আহ্বায়ক কমিটি।

স্বাগত বক্তব্যে সংগঠনের ঢাকা মহানগরের তিলপাপাড়া কমিটির আহ্বায়ক খালেদা ইয়াসমিন কনা সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন,তিলপাপাড়া আহ্বায়ক কমিটির মাধ্যমে সংগঠন কার্যক্রম আরও শক্তিশালী ও নারীর মানবাধিকার আদায়ের লক্ষ্যে আন্দোলন সংগ্রাম আরও সংগঠিত হবে। স্কুল-কলেজর ছাত্রীসহ সকল স্তরের নারীর মধ্যে অধিকার সচেতনতামূলক এবং আত্মমর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণের মাধ্যমে খিলগাঁও তিলপাপাড়া আহ্বায়ক কমিটির কাজ করে আসছে। একই সঙ্গে তিনি তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করা এবং তাদের প্রতিনিধিত্ব তৈরি করার মাধ্যমেই সংগঠনের কার্যক্রমের বিস্তৃত ও গতিশীল সসম্ভাবনীয় বিষয়টি উল্লেখ করেন। বাংলাদেশের নারী আন্দোলন বৈশ্বিক নারী আন্দোলন থেকে বিছিন্ন নয়। নারী আন্দোলন ক্ষেত্রে ক্রমাগত নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে দক্ষতা, শক্তি অর্জন ও দৃষ্টিভঙ্গি উন্নত করার আহ্বান জানিয়ে তিনি বক্তব্য শেষ করেন।
সভায় বক্তারা বলেন ,এই সংগঠন দীর্ঘ ৫২ বছর যাবৎ নারীর মানবাধিকার আদায়ের লক্ষ্যে আন্দোলন সংগ্রাম করে আসছে। নারী- পুরুষের সমতাপূর্ন সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠায় এই সংগঠন কাজ করে আসছে। সিডও সনদের পূর্ণ বাস্তবায়ন ক্ষেত্রে ক্রমাগতভাবে এই সংগঠন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সংগঠনের কার্যক্রমের বিস্তৃত ও গতিশীল ভূমিকা রাখতে ঢাকা মহানগরের পাড়া কমিটির গুরুত্ব অপরিসীম। সংগঠনের তৃণমূল পর্যায়ে নারী সংগঠকদের সাংগঠনিক দক্ষতা আন্তরিকতা নারী আন্দোলন ও ভবিষ্যত নারী আন্দোলনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকার ইঙ্গিত দেয়। তিলপাপাড়া আহ্বায়ক কমিটির সম্মেলন মাধ্যমে এই পাড়া সাংগঠনিক কার্যক্রম আরও বিস্তৃত ও সংহত শক্তি নিয়ে বলিষ্ঠভাবে নারী-পুরুষের সমতাপূর্ণ মানবিক সমাজ গঠনের যে প্রতিশ্রুতি নিহিত রয়েছে তা পরিপূর্ণতা পাবে। বাল্যবিবাহের প্রেক্ষাপট বর্ণনা ও এর কারণ এবং বাল্যবিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলন ও সচেতনতার বৃদ্ধির প্রয়োজনীতা উল্লেখ করেন বক্তরা। সভায় অভিন্ন পারিবারিক আইন চালু কর, নারীর প্রতি সহিংসতা বন্ধ কর এই আহ্বান জানিয়েছেন। নারীর ক্ষমতায়নের অর্জনের লক্ষ্যে সিদ্ধান্ত গ্রহণের সুযোগ নিশ্চিত করার পরিবেশ সৃষ্টি আরও বিস্তৃত করতে হবে। নারী সমাজের অগ্রগতিতে যেসব ক্ষেত্রে প্রতিবন্ধকতা ও বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গি রয়েছে সেসব ক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে সামগ্রিকভাবে সচেতনতা বৃদ্ধি সাথে সামাজিক আন্দোলন গড়ে তোলা ও সুনির্দিষ্ট কার্যক্রম গ্রহণ করতে হবে। সাংগঠনিক কার্যক্রমের পাশাপাশি সংগঠনের মাধ্যমে বিভিন্ন সেবামূলক কার্যক্রমে যুক্ত হবার আহ্বান জানান।

সম্মেলন অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির প্রকাশনা সম্পাদক সারাবান তহুরা,ঢাকা মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক কানিজ ফাতেমা টগর, মডেল হাইস্কুল খিলগাঁও প্রধান শিক্ষক আসলাম উদ্দীন মোল্লা, মাহবুবুল আলম-কাউন্সিলর ১ নং ওয়ার্ড, দক্ষিণ সিটি কর্পোরেশন, মুস্তাফিজুর রহমান।

সাধারণ প্রস্তাব পাঠ করেন তিলপাপাড়া আহ্বায়ক কমিটি সদস্য প্রজ্ঞা লাবনী সাদিয়া।

ধন্যবাদ জ্ঞাপন করেন , তিলপাপাড়া আহ্বায়ক কমিটি- যুগ্ম আহ্বায়ক মাহফুজা আক্তার ডলি।

নতুন কমিটির নাম ঘোষণায় মাধ্যমে তিলপাপাড়া আহ্বায়ক কমিটির ইয়াসমিন আক্তারকে সভাপতি ও খালেদা ইয়াসমিন কনাকে সাধারণ সম্পাদক
করা হয় এবং নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করান সারাবান তহুরা, প্রকাশনা সম্পাদক কেন্দ্রীয় কমিটি।

দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন পাড়া কমিটির শিল্পীবৃন্দ।

সভাপতির বক্তব্যে তিলপাপাড়া আহ্বায়ক কমিটির সদস্য ইয়াসমিন আক্তার আশা বলেন, সংগঠনের ঢাকা মহানগরের তিলপাপাড়া কমিটির ১ম সম্মেলন সংগঠনের ও এলাকার সকলের একান্ত সহযোগিতার নারীর মানবাধিকার প্রতিষ্ঠার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই সম্মেলনে মাধ্যমে তিলপাপাড়া আহ্বায়ক কমিটির সাংগঠনিকভাবে আরও শক্তিশালী, বিস্তৃত ও সংগঠিত হবে এই প্রত্যয় ব্যক্ত করে সম্মেলন সমাপ্তি ঘোষণা করেন।

সম্মেলন অনুষ্ঠানে সংগঠনের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ, ঢাকা মহানগর কমিটির নেতৃবৃন্দ, সংগঠক, পাড়া কমিটির সম্মানিত সংগঠক-সদস্যবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, এলাকার জনপ্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও শুভানুধ্যায়ীসহ ১০০ জন উপস্থিত ছিলেন । সকলের অংশগ্রহণে বিপুল উৎসাহ উদ্দীপনা মধ্যে দিয়ে স্বতঃস্ফূর্তভাবে অত্যন্ত সফল সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলন অনুষ্ঠান সঞ্চালনা করেন নুসরাত এশা ,আহ্বায়ক তিলপাপাড়া আহ্বায় কমিটি ঢাকা মহানগর কমিটি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে