মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ময়মনসিংহ সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজন

মঙ্গলবার, মার্চ ২৯, ২০২২,১:১৬ অপরাহ্ণ
0
39

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]


নিজস্ব সংবাদদাতা : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সম্মিলিত সাংস্কৃতিক জোট,ময়মনসিংহ গত ২৮ মার্চ ২০২২ বিকাল ৫ টায় ময়মনসিংহ শহীদ মিনার চত্বরে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে। বিকাল ৫.৩০ টা হতে শুরু করে রাত প্রায় ১০টা পর্যন্ত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলে।

সম্মিলিত সাংস্কৃতিক জোট ময়মনসিংহ-এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক সংস্কৃতিজন জিয়া উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট,ময়মনসিংহ এর সাধারণ সম্পাদক কবি ও সংগঠক মোস্তাফিজুর বাসার ভাষাণী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ ময়মনসিংহ মহানগর শাখার সভাপতি এহতেশামুল আলম এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ ময়মনসিংহ জেলা শাখার যুগ্মসাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম।

অনুষ্ঠানের শুরুতে সম্মিলিত সাংস্কৃতিক জোট,ময়মনসিংহ-এর বর্তমান নির্বাচিত কমিটির পক্ষ থেকে সম্মিলিত সাংস্কৃতিক জোট,ময়মনসিংহ-এর প্রথম আহবায়ক প্রয়াত বরেণ্য বুদ্ধিজীবী গোলাম সামদানী কোরায়শী এবং দীর্ঘসময়ের দায়িত্বপালনকারী আহবায়ক প্রয়াত বরেণ্য শিক্ষাবিদ অধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী’র স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সম্মিলিত সাংস্কৃতিক জোট, ময়মনসিংহ-এর যুগ্মসাধারণ সম্পাদক, সিনিয়র সাংবাদিক, সংগঠক এবং ময়মনসিংহ সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক কবি স্বাধীন চৌধুরী’র সঞ্চালনায় জোট-নেতৃবৃন্দ এবং সুধীবৃন্দ বক্তব্য প্রদান করেন।
বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, ময়মনসিংহ-এর সহ-সভাপতি এডভোকেট এম এ কাশেম, সহ-সভাপতি নারায়ণ দাস, সহ-সভাপতি আতাউর রহমান, সহ-সভাপতি এডভোকেট শিব্বির আহাম্মেদ লিটন, অর্থ সম্পাদক কবি ও আবৃত্তিকার আনোয়ারা সুলতানা আনু, সাংস্কৃতিক সম্পাদক মাহবুব হোসেন শরীফ, প্রচার সম্পাদক সংগীত শিল্পী পার্থ সারথি উকিল, সদস্য সংগঠনের প্রতিনিধি এডভোকেট সায়েকুল ইসলাম, তপন জোয়ার্দার প্রমুখ।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আবুল ফজল তালুকদার, সংস্কৃতিকর্মী সাজ্জাদ হোসেন, কবি সহিদ আমিনী রুমি, গার্মেন্টস শ্রমিক লীগের নেতা আনিছুর রহমান প্রমুখ।

আলোচনা পর্ব শেষে শুরু হয় আবৃত্তি ও স্বরচিত কবিতা পাঠের পাশাপাশি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিভিন্ন শিল্পী গোষ্ঠীর সঙ্গীত পরিবেশনার ফাঁকে ফাঁকে কবিতা আবৃত্তি আবার সঙ্গীত এমনিভাবেই এগিয়ে চলে সম্মলিত সাংস্কৃতিক জোট, ময়মনসিংহের সাংস্কৃতিক অনুষ্ঠান।
সৈয়দ শামসুল হকের কবিতা আবৃত্তি করে শোনান অর্থ সম্পাদক কবি ও আবৃত্তিকার আনোয়ারা সুলতানা আনু।
এরপর কৃষি উন্নয়নে জনসচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণ মূলক প্রচার-প্রকাশনা কর্মকান্ডে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ২০১৮ সালে ” বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক ১৪২৩” প্রাপ্ত কৃষিবিদ সাংবাদিক, বিশিষ্ট লেখক, উদ্ভাবক সাবেক উপপরিচালক ও জেলা বীজ প্রত্যয়ন অফিসার (অবঃপ্রাপ্ত), কৃষি মন্ত্রণালয় এবং সিনিয়র সহ-সভাপতি, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ বাংলাদেশ কৃষিবিদ শেখ মোঃ মুজাহিদ নোমানী তাঁর স্বরচিত কবিতা “অদম্য এক বাংলাদেশ ” শীর্ষক কবিতাটির আবৃত্তি শোনান। সংগীত পরিবেশন করে সন্দীপন সাংস্কৃতিক সংস্থা, অনির্বাণ সাংস্কৃতিক সংস্থা, ব্রহ্মপুত্র সাংস্কৃতিক গোষ্ঠীসহ জোট সংশ্লিষ্ট সদস্য সংগঠনের অন্যান্য শিল্পীবৃন্দ।

সংস্কৃতিকর্মী ও দর্শক-সুধীবৃন্দের উপস্থিতিতে টাউন হল মুক্তমঞ্চ চত্বর মুখরিত হয়ে উঠে। এসময় সম্মিলিত সাংস্কৃতিক জোট, ময়মনসিংহ-এর বিশিষ্ট নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
তাছাড়াও উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম (আসাফো) ময়মনসিংহ মহানগর সভাপতি -মোঃ সেলিম তালুকদার (আরিয়ান) ও সাধারন সম্পাদক মোঃ আমিনূর ইসলাম রাব্বি এর নেতৃত্বে সম্মিলিত সাংস্কৃতিক জোট ময়মনসিংহের আমন্ত্রণে বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম (আসাফো) ময়মনসিংহ মহানগর শাখা’র পক্ষ হতে সংগীত পরিবেশন করেছেন ময়মনসিংহ মহানগর আসাফো’র সংগীতশিল্পী ও সহ-সভাপতি মোঃ খায়রুল ইসলাম হীরক।
এসময় উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ময়মনসিংহ এর সভাপতি, সাধারণ সম্পাদক সহ অন্যান্য নেতৃবৃন্দ এবং আসাফো কেন্দ্রিয় কমিটির সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) মনির শিকদার ভাই, ময়মনসিংহ মহানগর আসাফো’র সভাপতি মোঃ সেলিম তালুকদার (আরিয়ান),সাধারণ সম্পাদক মোঃ আমিনূর ইসলাম রাব্বি সহ অন্যান্য নেতৃবৃন্দ।
উক্ত আয়োজনে ময়মনসিংহ মহানগর আসাফো’র পক্ষ হইতে সম্মিলিত সাংস্কৃতিক জোট ময়মনসিংহ এর সভাপতি /সাধারণ সম্পাদক সহ সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। ময়মনসিংহ মহানগর আসাফো’র সংগীতশিল্পী ও সহ-সভাপতি মোঃ খায়রুল ইসলাম হীরক এককভাবে ৩-৪ টি গান পরিবেশন করে দর্শক-শ্রোতাবৃন্দকে আনন্দ-বিনোদন প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন কবি ও সংগঠক স্বাধীন চৌধুরী।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে