মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ উপলক্ষে ময়মনসিংহ সাহিত্য সংসদের ১৯৭১তম বিশেষ বীক্ষণ আসর

শুক্রবার, ডিসেম্বর ২৪, ২০২১,১০:২৮ অপরাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নিজস্ব সংবাদদাতা : “ঐতিহাসিক ১৬ই ডিসেম্বর, ২০২১ তারিখে সারা দেশব্যাপী মহাবিজয়ের সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষের শপথ পাঠ” অনুষ্ঠান উপলক্ষে ময়মনসিংহ সাহিত্য সংসদও গত শুক্রবার ১৭ ডিসেম্বর’ ২০২১ তারিখে কবিতা পাঠচক্র কর্মসূচির আওতায় আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য যে, বীক্ষণের সেদিনের ১৯৭১ তম আসরটি কাকতালীয় ভাবে আজ থেকে ৫০ বছর পূর্বে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের এই দিনে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধ শেষে অর্জিত হয়েছিল আজকের মহাবিজয়।
তাই আজকের আসরে আলোচনা সভার প্রতিপ্রাদ্য ছিল ” বিজয়ের সুবর্ণজয়ন্তী, যেমন বাংলাদেশের স্বপ্ন দেখি”।

১ম পর্বের এই আলোচনা সভায় সভাপতিত্ব করার কথা ছিল বীর মুক্তিযোদ্ধা বিমল পাল, মুক্তিযুদ্ধের গল্পের ফেরিওয়ালা। কিন্তু অনিবার্য কারণে তিনি আসতে না পারায় আলোচকবৃন্দের মধ্য থেকে আলোচক জনাব বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মোঃ ওয়াদুদ ভূঁইয়া, চেয়ারম্যান, ক্লিন ফিড বাংলাদেশ আলোচনা সভায় সভাপতিত্ব করেন। আলোচনায় অংশগ্রহণ করেন অপর আলোচক জনাব বীর মুক্তিযোদ্ধা শেখ হারুন- অর- রশীদ, চেয়ারম্যান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা পুনর্বাসন সংস্থা এবং যুদ্ধকালীন এরিয়া কমান্ডার, নরসিংদী, কিশোরগঞ্জ এবং গাজীপুর।

আলোচনা করেন আরও দুই আলোচক জনাব সজল কোরায়শী, বাচিক ও সংগঠক এবং এডভোকেট মোঃ মতিউর রহমান ফয়সাল, চেয়ারম্যান, ক্লিন আপ বাংলাদেশ।
আলোচনায় আরও অংশগ্রহণ করেন জনাব মুস্তাফিজুর বাসার ভাসানী, সাংস্কৃতিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ, ময়মনসিংহ। আলোচনা সকাল ১০.৪৫ টায় শহরের কাচারি ঘাট সংলগ্ন ময়মনসিংহ সাহিত্য সংসদের স্থায়ী মঞ্চে শুরু হয়ে দুপুর ১৩.০০ ঘটিকায় সমাপ্ত হয়।

সকল বক্তাই প্রায় অভিন্ন সুরে মহাবিজয়ের মহানায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধুর ক্ষুধা দারিদ্র্যমুক্ত উন্নত জীবনের অধিকারী হওয়ার স্বপ্ন আজ প্রায় বাস্তবে পরিনত হয়েছে।
আর এবার বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অকুতোভয় সাহস আর ইস্পাত-দৃঢ় দিকনির্দেশনায় ২০৪১ সনের মধ্যে স্বপ্নের সেই সুখী সমৃদ্ধ উন্নত এক বাংলাদেশ গড়ার দৃঢ় লক্ষ্যে এগিয়ে চলেছে অপ্রতিরোধ্য গতিতে ” অদম্য এক বাংলাদেশ “।

আলোচনা পর্ব শেষে যথারীতি ২য় পর্বে শুরু হয় কবিতা পাঠের আসর।
কবিতা পাঠ চক্রে অংশ নেন কবি রাহমান হাবিব, চারণ কবি গণেশ সাহা, বীক্ষণের সাবেক আহ্বায়ক কবি আসাদ, বাচিক শিল্পী ও সফল সংগঠক সজল কোরায়শী চমৎকার আবৃত্তিতে দর্শক-শ্রোতাদের মন্ত্র মুগ্ধ করে রাখেন। এরপরে কবিতা আবৃত্তি করেন জান্নাতুল মাওয়া, তানজিলা তানজিম, আলম মাহবুব এবং রোখসানা শিরীন।

মহাবিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের সমাপনী দিনে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পীকার গত ১৬ ডিসেম্বর,২০২১ তারিখে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় যে ঐতিহাসিক ভাষণ দান করেন ও শপথ পাঠ করান তাঁর প্রায় ৯৫% কথা ” অদম্য এক বাংলাদেশ” শীর্ষক স্বরচিত কবিতায় তুলে ধরেছেন মর্মে দাবী করে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন জনাব কৃষিবিদ শেখ মোঃ মুজাহিদ নোমানী, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষি সাংবাদিক, লেখক, উদ্ভাবক, অবসরপ্রাপ্ত উপপরিচালক ও সাবেক জেলা বীজ প্রত্যয়ন অফিসার এবং সিনিয়র সহ-সভাপতি, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ।

তাঁর কবিতায় গত ৫০ বছরে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন, অর্জন আর সাফল্যের বিষয়গুলো তুলে ধরেছেন সহজ-সরল ভাষায় লিখিত “অদম্য এক বাংলাদেশ”কবিতায় যা তিনি আবৃত্তি করে শোনান।
জনাব মুজাহিদ নোমানী বলেন ময়মনসিংহ সাহিত্য সংসদের প্রতিশ্রুতিশীল উদীয়মান তরুণ আবৃত্তিকার ও বীক্ষণের সাবেক আহ্বায়ক আমজাদ শ্রাবণের কন্ঠে আবৃত্তির পাশাপাশি তিনি বর্ণিত কবিতার একটি ভিডিও চিত্র নির্মাণ করেছেন। যা আগামী অনুষ্ঠানে দেখার আমন্ত্রণ জানিয়ে আবৃত্তি শেষ করেন। এছাড়াও আরও আবৃত্তি করেন কবি পারভেজ শিহাব, কবি তপন বর্মণ প্রমুখ।

অনুষ্ঠানের সবশেষে ময়মনসিংহ সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক কবি স্বাধীন চৌধুরী আগামী ২৮ ডিসেম্বর তারিখে বিকাল ৩.০০ টায় জেলা শিল্প কলা মিলনায়তনে অনুষ্ঠিতব্য কবিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এবং ৩১ ডিসেম্বরে হালুয়াঘাটের গাবড়াখালিতে ময়মনসিংহ সাহিত্য সংসদ আয়োজিত কবিতার কর্মশালায় সকল কবি ও সদস্যবৃন্দকে যোগদানের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
বীক্ষণের এই আসরটি সরাসরি সম্প্রচার করে ময়মনসিংহ টেলিভিশন অনলাইন চ্যানেল। পুরো অনুষ্ঠানটি প্রাণবন্ত উপস্থাপন করেন বীক্ষণের আহ্বায়ক জনাব সবুজ রহমান।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে