ময়মনসিংহে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের দাবি

রবিবার, আগস্ট ৪, ২০১৯,৬:৪০ পূর্বাহ্ণ
0
26

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ময়মনসিংহের ফুলপুরে বন্যার পানি কমে গ্রামীণ জনপথ ভেসে ওঠছে। বন্যার পানির তোড়ে ফসলাদি, বাড়িঘর ও গাছপালাসহ রাস্তাঘাট খান খান হয়ে অধিকাংশই ভেঙে  গেছে। স্থানে স্থানে সৃষ্টি হয়েছে খাল ও নালার ।  স্থানীয় অধিবাসীদের সাঁকো ছাড়া এসব পথে চলার কোন ব্যবস্থা নেই। ফলে বন্যা কবলিত এলাকার মানুষেরা মিলেমিশে স্বেচ্ছাসেবায় বাঁশ-কাঠের সাঁকো নির্মাণ করছেন ।

শনিবার সরেজমিন গিয়ে দেখা যায়, বিভিন্ন জায়গায় কয়েক হাত পর পর বাঁশ-কাঠের সাঁকো নির্মিত। কুঠুরাকান্দা, নিশুনিয়াকান্দা, ফতেপুর, সঞ্চুর, সেনেরচর, খামারপাড়া, মারুয়াকান্দি, মাইকপাড়া, ধনারভিটা, মেরিগাই, উলুয়াকান্দা, বনোয়াকান্দা, মালিঝিকান্দা, পুটিয়া, বড় পুটিয়া, ঘোণাপাড়া, সিংহেশ্বর ও ছনধরাসহ বিভিন্ন গ্রামের অলিগলি ঘুরার সময় এসব সাঁকো চোখে পড়ে ।

নিশুনিয়াকান্দা গ্রামের সিএনজি চালক সোহেল রানা জানান, বর্তমানে সাঁকো ছাড়া আমাদের চলার কোন উপায় নেই। আশপাশ এলাকার ভুক্তভোগীরা মিলে স্বেচ্ছাসেবায় ছোট-বড় প্রায় শতেক সাঁকো নির্মাণ করেছেন বলে  তিনি জানান। ঘোণাপড়া গ্রামের পশ্চিমপাড়ার উসুলুদ্দিন, আবুল কাশেম, রহম আলীরা মিলে তাদের বাড়ির পাশে বানিয়েছেন একটি সাঁকো । বড়পুটিয়া গ্রামের সবচেয়ে বড় বাজারের সংলগ্ন রাস্তায় স্বেচ্ছাসেবায় একটি সাঁকো নির্মাণ করেছেন আজিজুল হক, আনিসুর রহমান ও শাহাব উদ্দিনসহ এলাকাবাসী। তারা গ্রামে গ্রামে ঘুরে বাঁশ, কাঠ, তার ও সুতা সংগ্রহ করে নিজেরা শ্রম দিয়ে নির্মাণ করেন ওই সাঁকো ।বনোয়াকান্দা দাখিল মাদরাসার ইবতেদায়ী শাখার শিক্ষক মাওলানা আরিফ রব্বানী বলেন, এবারের বন্যায়   ভেঙে গেছে সব রাস্তাঘাট। আমাদের প্রতিষ্ঠান কাল থেকে খোলা হলেও ছাত্রছাত্রীরা আসতে পারছে না রাস্তাঘাটের অসুবিধায় ।

কুঠুরাকান্দার ময়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির ছাত্র সজিব জানায়, রাস্তা ভাঙনের কারণে আমরা পারি না স্কুলে যেতে । মাঝে মাঝে গেলেও  যেতে হয় নৌকা দিয়ে। উপজেলার নিম্নাঞ্চলের প্রায় প্রতিটি জনপথে একই অবস্থা । এলাকাবাসি আশু এসব রাস্তা মেরামতের দাবি জানান।উপজেলায় বন্যায় সার্বিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে চাইলে কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, সার্বিক ক্ষয়ক্ষতির পরিমাণ ঊর্ধ্বতন কর্মকর্তারা আমাদের কাছে এখনও চাননি এবং সেটা করাও হয়নি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে