ভেজাল দুধ উৎপাদনের দায়ে অর্ধকোটি টাকা জরিমানা

বৃহস্পতিবার, আগস্ট ৮, ২০১৯,৫:৩৩ পূর্বাহ্ণ
0
23

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নারায়ণগঞ্জের আড়াইহাজারে রাসায়নিক দ্রব্য দিয়ে নকল ও ভেজাল দুধ উৎপাদনের দায়ে র‍্যাব-১১ এর পরিচালিত ভ্রাম্যমান আদালত একটি খাদ্যদ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে অর্ধকোটি টাকা জরিমানা করেছে। বিএসটিআই ও পানি সম্পদ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় র‍্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ।

বুধবার (৭ আগস্ট) দুপুর বারোটা থেকে টানা চার ঘণ্টাব্যাপী ভেজাল বিরোধী অভিযানে উপজেলার পুরিন্দা বাজার এলাকায় বারো আউলিয়া ডেইরী মিল্ক অ্যান্ড ফুড লিমিটেড থেকে আদায় করা হয় এই জরিমানা ।

একই সাথে ওই প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়াসহ এর সাথে সম্পৃক্ত ১২ জনকে আটক করে কারাদণ্ড দেয়া হয়
বিভিন্ন মেয়াদে । সাজাপ্রাপ্তরা হলেন, আবুল কালাম আজাদ ওরফে শাহীন (৩২), আব্দুল আজিজ (৫৬), মো. আমিনুল হক (৫৪), মো. রায়হান মিয়া (২১), আরিফুল ইসলাম (২৭), মো. আবুল কাশেম (৩২), মো. তারেক মাহমুদ (৩০), টুটুল সরকার (২৮), রিফাত আহমেদ (২৩), মো. দ্বীন ইসলাম (৩৮), মো. আসিফ শেখ (১৮) এবং মো. জাফর (৪০)। এদের মধ্যে ছয়জনকে দু’বছর ও ছয়জনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে ছয়মাস করে ।

র‍্যাব-১১ এর অপারেশন অফিসার অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দীন চৌধুরী জানান, এই প্রতিষ্ঠান স্কীমড পাউডার, লবণ, সোডিয়াম, পানি ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যের সংমিশ্রণে নকল তরল দুধ এবং দুধের সাথে বিভিন্ন রাসায়নিক দ্রব্য মিশিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল দুধ ও দধি উৎপাদন করে  দীর্ঘদিন যাবৎ বাজারজাত করে আসছে
ডেইরী ফ্রেশ‘ ব্র্যান্ডে।

এছাড়াও উৎপাদিত দ্রব্যে উৎপাদনের তারিখ না দিয়ে অগ্রিম তারিখ দেওয়া, মেয়াদোত্তীর্ণ রাসায়নিক দ্রব্য ব্যবহার করে প্রক্রিয়াজাত করা এবং বিএসটিআই এর নীতিমালা লঙ্ঘন করে খাদ্য উৎপাদন করার অপরাধগুলো আমলে নিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, নিরাপদ খাদ্য আইন ২০১৩ ও বিএসটিআই আইন ২০১৮ এ দোষী সাব্যস্ত করে প্রতিষ্ঠানটিকে ৫০ লাখ টাকা জরিমানা এবং ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করাসহ সিলগালা করা হয়
ওই প্রতিষ্ঠানকে ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে