ভাষাসৈনিক কমরেড মিরান উদ্দিন মাস্টার আর নেই

সোমবার, জুন ৮, ২০২০,১২:৫৮ অপরাহ্ণ
0
3

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ভাষাসৈনিক কমরেড মিরান উদ্দিন মাস্টার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন( ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার সকালে মানিকগঞ্জের ঘিওরে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।   

প্রয়াত মিরান উদ্দিন মাস্টার মানিকগঞ্জে ভাষা আন্দোলন সংগঠিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তেরশ্রী কে ইনস্টিটিউটের স্কুল ক্যাপ্টেন হিসেবে মানিকগঞ্জের ঘিওরে ভাষার দাবিতে নানা কর্মসূচি সংগঠিত করেন। ১৯৬৯ সালে ১১ দফা আন্দোলনে ঘিওর থেকে পায়ে হেঁটে কৃষক সমিতির যে বিরাট মিছিলটি ঢাকায় এসে ঘেরাও কর্মসূচিতে যোগ দেয়, ঐতিহাসিক সেই মিছিলের তিনি ছিলেন অন্যতম সংগঠক। তিনি জীবন বাজি রেখে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।

 প্রখ্যাত কমিউনিস্ট নেতা কমরেড প্রমথ নন্দীর সহযোগী হিসেবে তিনি মানিকগঞ্জে শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। একজন আদর্শ শিক্ষক হিসেবে তিনি সমাজপ্রগতির লড়াইয়ের অনেক যোদ্ধাকে গড়ে তুলেছেন।  

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র প্রবীণ সদস্য মিরান উদ্দিন মাস্টারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। 

এক বিবৃতিতে তারা বলেন, কমরেড মিরান উদ্দিন ছিলেন সমাজপ্রগতির লড়াইয়ের পরীতি সৈনিক। তাঁর মৃত্যুতে আমরা এক মহান দেশপ্রেমিক, সমাজতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ের যোদ্ধাকে হারালাম। তাঁর বিপ্লবী জীবন থেকে প্রগতিশীল আন্দোলনের কর্মীদের শিক্ষা গ্রহণ করতে হবে। প্রতিদিনের লড়াইয়ে তিনি প্রেরণা জোগাবেন বলেও তারা উল্লেখ করেছেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে