ভালোবাসায় ঘেরা পহেলা ফাল্গুন

রবিবার, ফেব্রুয়ারি ১৪, ২০২১,১:১৯ অপরাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজ রবিবার। পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। একইসাথে আজ বিশ্ব ভালোবাসা দিবসও। গত বছর থেকে একই দিনে পড়ছে পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস বাংলা পঞ্জিকা সংশোধনের কারণে।

এবার বসন্ত এসেছে ছন্দহীন, বর্ণহীন এক দুঃসময় ও ঘুরে দাঁড়ানোর অভাবনীয় বৈশ্বিক প্রচেষ্টার সন্ধিক্ষণে। সারা বিশ্ব বিপর্যস্ত বৈশ্বিক মহামারি করোনায়। তছনছ হয়ে গেছে সব কিছু। দেশে সাধারণ ছুটি ঘোষণা, অর্থনীতি লণ্ডভণ্ড হয়ে যাওয়ার প্রেক্ষাপটে অনেক উৎসব আয়োজন বাতিল করা হয়। এখনো খোলা যায়নি শিক্ষাপ্রতিষ্ঠান। পিছিয়ে গেছে বইমেলা। অবশ্য আবার সুবাতাস বইতে শুরু করেছে। দেশে এখন চলছে করোনার টিকাদান কর্মসূচি। মানুষের মনে মহামারি থেকে সুরক্ষার আশা জেগেছে।

বসন্ত উৎসবের রঙে মেতে ওঠে তরুণ হৃদয়, নতুন করে প্রাণ পায় প্রবীণেরা পহেলা ফাল্গুনে। বসন্তে শুধু প্রকৃতিই নয়, হৃদয়ও রঙিন হয়ে ওঠে। তাই তো বসন্ত আমাদের কাছে ‘প্রেমের ঋতু’।

জানা যায়, মোগল সম্রাট আকবর ১৪টি উৎসবের প্রবর্তন করেছিলেন ১৫৮৫ সালে। এর মধ্যে অন্যতম ছিল ‘বসন্ত উৎসব’। ১৪০১ বঙ্গাব্দ থেকে সে উৎসব সারাদেশে নতুন করে তরঙ্গিত হতে শুরু করেছে।

বসন্তের প্রথম দিনে আজ রাজধানী ঢাকা নানা আয়োজনে আলোড়িত হবে। উদ্যোক্তারা স্বাস্থ্যবিধি মেনে উৎসব আয়োজনে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলার পরিবর্তে এবার বসন্ত উৎসবের আয়োজন করা হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চ। বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে আয়োজন রয়েছে। এ ছাড়া তরুণ-তরুণীদের উপস্থিতিতে নগরীর বিভিন্ন উদ্যান, পার্ক, খাবারের দোকান মুখর হয়ে উঠবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে