ভারতেও পেঁয়াজের দাম বৃদ্ধি, বন্ধ করেছে রপ্তানি

সোমবার, সেপ্টেম্বর ৩০, ২০১৯,৪:৪৭ পূর্বাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

স্থানীয় বাজার নিয়ন্ত্রণে ভারত সরকার অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশসহ বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় রপ্তানি নীতি সংশোধন করে নিষিদ্ধ পণ্যের তালিকায় এনেছে পেঁয়াজকে। এদিকে পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন রাজ্যেও পেঁয়াজের দাম বেড়েছে।

সম্প্রতি লাগাতার বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ভারতের মহারাষ্ট্রের নাসিকে পেঁয়াজ উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়। এর নেতিবাচক প্রভাব পড়ে বাজারেও। গত দেড় মাসে স্থানীয় বাজারে পেঁয়াজের দাম বেড়েছে প্রায় তিনগুণ। এরই ধারাবাহিকতায় রোববার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় বাজার নিয়ন্ত্রণে বিদেশে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়। পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত বন্ধ থাকবে রফতানি। এ সিদ্ধান্ত বাজার নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে বলে দাবি খুচরা বিক্রেতাদের।

তারা বলেন, বৃষ্টির কারণে নাসিকে পানি বেড়েছে। তাই পেঁয়াজের দাম বেড়েছে। তবে নতুন পেঁয়াজ উঠলে দাম কমে যাবে। আমরা পাইকারি কিনেছি ৪০ থেকে ৫০ টাকায়। আর বিক্রি করছি ৬০ টাকায়। আমাদের দেশের চাহিদা মিটে গেলে আবারো রফতানি শুরু হবে আশা করছি। তবে পেঁয়াজ আমদানিকারকদের জন্য আশার কথা হলো অতীতে বহুবার বাজার নিয়ন্ত্রণে নয়াদিল্লি পেঁয়াজ রফতানি বন্ধ করলেও তা এক মাসের বেশি স্থায়ী হয়নি। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে