ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক হচ্ছেন শামেরান আবেদ

বুধবার, জুলাই ৭, ২০২১,১:২৫ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় উন্নয়ন সংস্থা ব্র্যাক ইন্টারন্যাশনালের (বিআই) নতুন নির্বাহী পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে শামেরান আবেদকে। আগামী ১ আগস্ট তিনি এই দায়িত্ব গ্রহণ করবেন।

বিআই এশিয়া ও আফ্রিকার দশটি দেশে কার্যক্রম পরিচালনা করে। নির্বাহী পরিচালক হিসেবে তিনি বিআই’র কর্মকৌশল এবং সাংগঠনিক উন্নয়নের তদারকি ও নির্দেশনা দেবেন, যার ফলে ব্র্যাকের গ্লোবাল স্ট্র্যাটেজি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ২৫ কোটি সুবিধাবঞ্চিত নারী ও তাদের ওপর নির্ভরশীল জনগোষ্ঠী, যুবসমাজ এবং দরিদ্র মানুষদের মধ্যে সেবা পৌঁছানোর লক্ষ্য অর্জন সহজ হবে। এর পাশাপাশি তিনি বিআই’র ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা এবং আল্ট্রা-পুওর গ্র্যাজুয়েশন উদ্যোগের তদারকিও চালিয়ে যাবেন। 

ব্র্যাক ইন্টারন্যাশনাল সুপারভাইজারি বোর্ডের চেয়ারপারসন আইরিন খান বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে উদ্ভাবন এবং ইতিবাচক রূপান্তরের মাধ্যমে ব্র্যাক ইন্টারন্যাশনাল পরিচালনার জন্য শামেরানই সঠিক ব্যক্তি। তাঁর বিস্তৃত অভিজ্ঞতা এবং যথাযথ কৌশল ও সহযোগিতামূলক দক্ষতা দারিদ্র্য বিমোচন ও দরিদ্রদের ক্ষমতায়নের জন্য ব্র্যাককে একটি বৈশ্বিক শক্তি হিসেবে গড়ে তুলবে। এটা আমাদের প্রয়াত প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের ভিশন অর্জনের জন্য নিজেদের লক্ষ্য-উদ্দেশ্যকে আরও সুবিন্যস্ত ও সুসংহত করবে।’  

শামেরান ২০০৯ সালে ব্র্যাক বাংলাদেশে এবং ২০১২ সালে ব্র্যাক ইন্টারন্যাশনালে যোগ দিয়েছিলেন। ব্র্যাকের ক্ষুদ্রঋণ এবং অতি-দরিদ্র কর্মসূচিকে বিশ্বব্যাপী প্রসারে তিনি সহায়ক ভূমিকা পালন করেছেন। তাঁর নেতৃত্বে বিআই’র মাইক্রোফাইন্যান্স পোর্টফোলিওর অভূতপূর্ব বিস্তার ঘটে এবং উপকারভোগীদের সামর্থ্যের ওপর নতুনভাবে আলোকপাত করা হয়।
 
২০১৬ সাল থেকে শামেরান ব্র্যাকের অতি দরিদ্র কর্মসূচিতেও নেতৃত্ব দিচ্ছেন এবং বিশ্বজুড়ে অ্যাডভোকেসিসহ সরকার ও অন্যান্য সংস্থাকে কর্মকৌশলগত সহায়তা দিতে আলট্রা পুওর গ্র্যাজুয়েশন ইনিশিয়েটিভ (ইউপিজিআই) প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ (জিএবিভি), ব্র্যাক ব্যাংক এবং বিকাশের মতো বেশ কয়েকটি অলাভজনক এবং কর্পোরেট সংস্থার বোর্ডে সম্পৃক্ত থাকার অভিজ্ঞতাও রয়েছে তাঁর।
 
শামেরান আবেদ বলেন, ‘চলমান মহামারির অভূতপূর্ব চ্যালেঞ্জ আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে যে বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীকে দারিদ্র্য থেকে বের করে আনতে তাদের জন্য সহনশীল ও টেকসই পথ তৈরি করা এখন সবচেয়ে  জরুরি। সংগঠন হিসেবে ব্র্যাক সত্যিই একটি অনন্য অবস্থান রাখে। প্রায় ৫০ বছর ধরে আমরা অঙ্গীকার ও নিষ্ঠার সঙ্গে জনসমষ্টির নেতৃত্বাধীন কার্যকর সমাধান তৈরি ও বাস্তবায়ন করে আসছি। এই সন্ধিক্ষণে ব্র্যাক ইন্টারন্যাশনালের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি।’ 
 
তিনি আরও বলেন, ‘হাজারো নির্ভীক সহকর্মীর পাশাপাশি বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণকারীদের সঙ্গে একযোগে কাজ করার এই সুযোগ আমার জন্য অত্যন্ত গর্বের, যাদের সাহস ও উদ্যোগ আমাদের কাজকে এগিয়ে নিতে প্রতিদিনই অনুপ্রেরণা যোগায়।’
 
শামেরান যুক্তরাষ্ট্রের হ্যামিলটন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং যুক্তরাজ্য থেকে ব্যারিস্টার ডিগ্রি অর্জন করেছেন। আগামী ৩১ শে জুলাই ব্র্যাক ইন্টারন্যাশনালের বর্তমান নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা পদত্যাগ করবেন। শামেরান আবেদ তাঁরই স্থলাভিষিক্ত  হবেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে