বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও রেমিট্যান্সে নতুন রেকর্ড

শনিবার, জুন ৬, ২০২০,১:৪০ অপরাহ্ণ
0
21

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৪ দশমিক ২৩ বিলিয়ন মার্কিন ডলারের নতুন রেকর্ড ছুঁয়েছে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো রিজার্ভের পরিমাণ ৩৪ বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করলো। যেকোন সময়ের তুলনায় কোন আর্থিক বছরের এই সময় (৩ জুন) পর্যন্ত এটাই হচ্ছে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভের ইতিহাস।

          গত অর্থবছরে ৩০ জুন পর্যন্ত সময়ে যা ছিল ৩৩ দশমিক ৬৮ বিলিয়ন মার্কিন ডলার, এ বছরে অর্থবছরের এক মাস বাকি থাকতেই ৩৪ দশমিক ২৩ বিলিয়ন মার্কিন ডলারের এই রেকর্ড অর্জন হলো। দেশে প্রথমবারের মতো রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করেছিল ২০১৭ সালে।

          পাশাপাশি, এ অর্থবছরের একই তারিখ অর্থাৎ ৩ জুন পর্যন্ত বাংলাদেশ সর্বোচ্চ রেমিট্যান্স অর্জন করেছে। এটাও যে কোন অর্থবছরের তুলনায় সর্বোচ্চ রেকর্ড। এ সময়ে বাংলাদেশ অর্জন করেছে ১৬ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার, যা সরকারের দুই শতাংশ প্রণোদনা প্রকল্পের সুফল হিসেবে দেখা দিয়েছে। গত ২০১৯-২০ অর্থবছরের ৩০ জুন পর্যন্ত সময়ে যা ছিল ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার। এ খাতেও এ অর্থবছরের এক মাস বাকি থাকতেই ১৬ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলারের এই রেকর্ড অর্জন হয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে