বিশ্ব কিডনি দিবসে রাষ্ট্রপতির বাণী

বৃহস্পতিবার, মার্চ ১১, ২০২১,২:২৩ অপরাহ্ণ
0
20

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আজ ১১ মার্চ ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউণ্ডেশন বাংলাদেশ ও ক্যাম্পস কর্তৃক ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই।

কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শিশু, যুবক ও বৃদ্ধ সবার ক্ষেত্রেই সুস্থ কিডনির গুরুত্ব অপরিসীম। এ প্রেক্ষাপটে এবারের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য ‘Living Well with kidney Disease’ অর্থাৎ ‘কিডনি রোগে সুস্থ থাকুন’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

কিডনি  রোগ একটি নীরব ঘাতক। বর্তমানে বাংলাদেশে কিডনি রোগের প্রকোপ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের মতে অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ব্যথানাশক ও এন্টিবায়োটিক ঔষধের যথেচ্ছ ব্যবহার,  ভেজাল খাদ্য গ্রহণ, স্থুলতা ইত্যাদি কিডনি  রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। বাংলাদেশে প্রায় দুই  কোটি  লোক  কোনো না কোনো কিডনি  রোগে আক্রান্ত। এর মধ্যে প্রায় ৪০-৫০ হাজার  লোক ডায়ালাইসিস এর মাধ্যমে জীবন ধারণ করছে।  দেশের অনেক হাসপাতালে এ রোগের উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকলেও ক্ষেত্রবিশেষে তা অত্যন্ত ব্যয়বহুল ও জটিল। তাই প্রতিকারের পাশাপাশি কিডনি রোগ  প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি খুবই জরুরি বলে আমি মনে করি। পাশাপাশি আর্থিকভাবে অসচ্ছল কিডনি  রোগীদের সহায়তায় এগিয়ে আসতে আমি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

আমি ‘বিশ্ব কিডনি দিবস ২০২১’ উপলক্ষ্যে আয়োজিত সকল কর্মসূচির সাফল্য কামনা করি।

জয় বাংলা।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে