বিশ্বের বিভিন্ন দেশে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

মঙ্গলবার, মার্চ ৮, ২০২২,১১:১০ অপরাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গতকাল অটোয়া, রোম, লিসবনসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাস ও মিশন সমূহে যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে ‘ঐতিহাসিক ৭ মার্চ’ উদ্‌যাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বিভিন্ন দূতাবাস ও মিশন সমূহে জাতীয় সংগীত পরিবেশনের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। কর্মকর্তা-কর্মচারীগণ পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় বক্তারা জাতির পিতার দূরদর্শী নেতৃত্ব, সাহসী দিক নির্দেশনা এবং ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণ ও স্বাধীনতার ডাক –এর তাৎপর্য তুলে ধরেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহিদের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পরে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়।

এছাড়া, অস্ট্রেলিয়ার ক্যানবেরা, ব্রাজিলের ব্রাসিলিয়ায়, সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ মার্চ উদ্‌যাপন করা হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে