বিমান প্রকৌশল শিক্ষার দ্বার উন্মোচন করলো বিজ্ঞান জাদুঘর

বুধবার, এপ্রিল ১৩, ২০২২,১০:৫২ অপরাহ্ণ
0
0

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

এখন থেকে উড়োজাহাজ বিজ্ঞান শিখতে বিজ্ঞান জাদুঘরই উপযুক্ত স্থান। একটি ANTONOV AN 24 বিমানের মডেল নির্মাণ করে তা’ হাতে কলমে শেখার উপযোগী করে স্থাপন করা হয়েছে বিজ্ঞান জাদুঘরের প্রবেশ মুখে।

আজ ১৩ এপ্রিল রাজধানীর কলেজ অব এভিয়েশন টেকনোলজি এবং ইউনাইটেড কলেজ অব এভিয়েশন, সায়েন্স এন্ড ম্যানেজমেন্ট এর ৬০ জন শিক্ষার্থীকে বিজ্ঞান জাদুঘরে এসে হাতে কলমে এবং তাত্ত্বিকভাবে উড়োজাহাজ নির্মাণ, উড়োজাহাজ উড্ডয়ন, উড়োজাহাজ অবতরণ ও উড়োজাহাজ পরিচালনা সম্পর্কে জ্ঞান প্রদান করা হয়।

মালয়েশিয়া থেকে এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ডিগ্রীধারী বিজ্ঞান জাদুঘরের কনসালটেন্ট এরোনটিক্যাল ইঞ্জিনিয়ার তানজিয়া রশীদ প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

পুরো কর্মসূচীতে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী এবং প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আসা শিক্ষার্থীদের জন্য ছিলো এ এক দুর্লভ অভিজ্ঞতা। পুরো জাদুঘর চত্ত্বর বিমান উড্ডয়ণের আওয়াজে প্রকম্পিত হয়ে ওঠে, তৈরি হয় বিমান বন্দরের আবহ।

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন,“বিজ্ঞান জাদুঘরকে উড়োজাহাজ বিজ্ঞানের একাডেমিক প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে করে তোলার স্বপ্ন থেকেই এ উড়োজাহাজ তৈরী করা হয়েছে। আগামীতে বিজ্ঞান শিক্ষার্থীরা শুধু ডাক্তার বা ইঞ্জিনিয়ার না হয়ে বিমানের পাইলট বা বিমান প্রকৌশলী হয়ে যেন দেশের চাহিদা মেটাতে পারে ও বিদেশে সুনাম বৃদ্ধি করতে পারে, সে লক্ষ্যে এ আয়োজন। আমাদের বিদেশ থেকে পাইলট ভাড়া করতে হয় এবং মেরামতের জন্য বিমান দেশের বাইরে পাঠাতে হয়। এ অভাব মোচন করতে বিজ্ঞান জাদুঘর বিমান নিয়ে একটি বিমান গ্যালারি এবং ল্যাবরেটরি স্থাপন করেছে সম্প্রতি। এর পরিধি ও কার্যক্রম আরো বাড়ানো হবে। মৌলিক বিজ্ঞান থেকে শুরু করে বিমান ও উড়োজাহাজ বিজ্ঞান শিক্ষার কেন্দ্র হিসেবে এ জাদুঘর যেন অবদান রাখতে পারে, সে লক্ষ্যে আমরা এগিয়ে যেতে চাই।”

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে