বিপিএটিসিতে বিজ্ঞান জাদুঘরের প্রদর্শনী

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৩, ২০২২,৫:০৩ অপরাহ্ণ
0
19

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সাভারস্থ বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে এক ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও মহাকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়।

গত ৩১ জানুয়ারি আয়োজিত এ কর্মসূচিতে বিজ্ঞান জাদুঘরের একটি ৪ডি মুভি বাস, একটি অবজারভেটরি বাস ও বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তারা অংশগ্রহণ করে। এসব ভ্রাম্যমাণ কর্মসূচিতে বিজ্ঞান ও প্রযুক্তির আধুনিক উদ্ভাবন এবং প্রকৃতির রহস্যে পরিপূর্ণ প্রদর্শনী উপস্থাপন করা হয়।

এছাড়া টেলিস্কোপের মাধ্যমে বৃহস্পতি গ্রহ, লুব্ধক নক্ষত্র ও কালপুরুষ নক্ষত্রমণ্ডলী পর্যবেক্ষণ করা হয়। এতে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এর এসিএডি কোর্সের উপ-সচিব পর্যায়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করে। এছাড়া বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৩৫০ জন কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করে।

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘সরকারী কর্মকর্তারা উন্নয়ন কর্মকাণ্ড, আইন-কানুন ও প্রশাসনিক বহু মাত্রিক কার্যক্রমে অংশগ্রহণ করে। তাঁদের কাছে জ্ঞান-বিজ্ঞান জগতকে উন্মোচন করা এবং মহান আল্লাহ্‌র অনন্য নিদর্শন নভোমন্ডলের ধারণা উপস্থাপনের  উদ্দেশ্যে এ ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।’  

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে