বিপদজ্জনক ও অনিরাপদ কর্মপরিবেশের কারণে শ্রমিকদের মর্মান্তিক মৃত্যুতে সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটির নিন্দা

শনিবার, জুলাই ১০, ২০২১,৩:২৪ অপরাহ্ণ
0
37

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটি নারায়নগঞ্জের রুপগঞ্জে সজীব গ্রুপের হাশেম ফুডস লিঃ এর  কারখানায় অগ্নিকান্ডে ৫২জন শ্রমিকের প্রানহানি, অর্ধশতাধিক শ্রমিক নিখোঁজ এবং শতাধিক শ্রমিকের আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে।

বাংলাদেশে কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে নিয়োজিত শ্রমিক ইউনিয়নগুলির প্রতিনিধিদের দ্বারা গঠিত সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটি মনে করে, সজীব গ্রুপের কারখানায় যথাযথ আইন, স্বাস্থ্য ও নিরাপত্তা বিধি বিধান না মানা ও উচ্চ দাহ্য পদার্থ ও প্লাস্টিক স্তুপকরে রাখার ফলে উক্ত অগ্নিকান্ডের ঘটনা ভয়াবহ রূপ নিয়েছে এবং অগ্নিকান্ডের সময় কারখানার ছাদের গেইট বন্ধ ও চতুর্থতলা তালাবদ্ধ করে শ্রমিকদের আটকে রাখার মাধ্যমে অর্ধশতাধিক শ্রমিককে হত্যা করা হয়েছে।

সজীব গ্রুপ কর্তৃপক্ষ কারখানায় বিপদজ্জনক এবং অনিরাপদ কর্মপরিবেশ বজায় রেখে শ্রমিকের স্বাস্থ্য ও নিরাপত্তার মৌলিক অধিকার লঙ্ঘন করেছে। শ্রমিকের নিরাপদ কর্মপরিবেশ প্রদানে ব্যর্থ সজীব গ্রুপকে আগুনে পুড়িয়ে শ্রমিক হত্যা এবং আহত করার পুরো দায় নিতে হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।  সজীব গ্রুপের শ্রমিকদের ন্যায়বিচার নিশ্চিত করার স্বার্থে সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটির পক্ষে নিম্নে লিখিত দাবি জানানো হয়:

১। হাশেম ফুডস লিমিটেড কারখানার পাশাপাশি সজীবগ্রুপ পরিচালিত সকল কারখানায় স্বাস্থ্য ও সুরক্ষা অধিকার সহ শ্রমিকদের অধিকার লঙ্ঘনের বিষয় সুষ্ঠ তদন্ত করা এবং দায়ীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করা।

২। অগ্নিকান্ডে আহত শ্রমিকদের উপযুক্ত চিকিৎসা প্রদানসহ ক্ষতিগ্রস্থ এবং নিহত শ্রমিকদের আইএলও কনভেনশন ১২১ অনুসারে ক্ষতিপূরণ প্রদান করা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে