বিটিএমসি’র বন্ধ মিলগুলো চালু করে কর্মসংস্থানের সৃষ্টি করা হবে

বৃহস্পতিবার, জানুয়ারি ২৮, ২০২১,৯:৩৯ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বাংলাদেশ টেক্সটাইল মিল কর্পোরেশন (বিটিএমসি) এর বন্ধ মিলসমূহ পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) –এর মাধ্যমে পুনরায় চালু করে নতুন কর্মসংস্থানের সৃষ্টি করা হবে।

          গতকাল ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে পিপিপি-এর মাধ্যমে বিটিএমসির আওতাধীন টেক্সটাইল মিল সমূহ আধুনিকায়নের বিষয়ে স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভায় মন্ত্রী একথা বলেন। 

          মন্ত্রী বলেন, সারা পৃথিবীর মধ্যে বাংলাদেশই প্রথম পিপিপি-এর মাধ্যমে দেশের বন্ধ টেক্সটাইল মিলগুলোকে পুনরায় চালু করার উদ্যোগ গ্রহণ করেছে। বন্ধ এসব মিলসমূহ পুনরায় চালু হলে এসব শিল্প-প্রতিষ্ঠানে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এ লক্ষ্যে, বর্তমান সরকার পর্যায়ক্রমে দেশের সকল বন্ধ টেক্সটাইল মিলগুলো পিপিপি’র মাধ্যমে চালু করার প্রচেষ্টা করছে ।

          মন্ত্রী আরো বলেন, দেশের বিভিন্ন ব্যবসাবান্ধব স্থানে বিটিএমসি’র ২৫টি মিলের ৬৩৬ দশমিক ৩৮ একর জমি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। এই জমিসমূহ পিপিপি’র মাধ্যমে উৎপাদন খাতে ব্যবহারের ফলে একদিকে যেমন সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠান লাভবান হবে । অপরদিকে দেশের জিডিপি বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনীতি আরো সুদৃঢ় হবে।

          গোলাম দস্তগীর গাজী বলেন, বিজেএমসি ও বিটিএমসি’র মিলসমূহ পিপিপি মডেলের মাধ্যমে উৎপাদনের ধারায় ফিরিয়ে আনা হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তরের জন্য শিল্পায়নের কোন বিকল্প নাই। এছাড়াও দেশের বেকার সম্যসা দ্রুত দূর করতে জরুরিভিত্তিতে শিল্পায়নের মাধ্যমে কমর্সংস্থানের ব্যবস্থা করতে হবে। সরকার শিল্পকারখানার ইউটিলিটি সমস্যার সমাধানে আন্তরিক। বন্দর ও যোগাযোগ ব্যবস্থার যথেষ্ট উন্নয়ন এই সরকারের আমলেই সম্পন্ন হয়েছে। বস্ত্রখাতের উদ্যোক্তা, স্টেকহোল্ডারদের  বলতে চাই যখনই বস্ত্রখাতে কোন সমস্যা হয়েছে তখনই বস্ত্র ও পাট মন্ত্রণালয় প্রয়োজনীয় সকল সহযোগিতা করেছে এবং ভবিষ্যতেও এই ধারাবাহিকতা বজায় থাকবে।  একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় সবসময় আপনাদের পাশে থাকবে।

          এ সময় গোলাম দস্তগীর গাজী দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের বিটিএমসির মিলসমূহে বিনিয়োগ করার আহ্বান জানান।

          অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, পিপিপি অথরিটির সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা বেগম সুলতানা আফরোজ, বাংলাদেশ টেক্সটাইল মিল কর্পোরেশনের (বিটিএমসি) চেয়ারম্যান ব্রি. জেনারেল মোঃ জাকির হোসেনসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে