বিচারবহির্ভুত হত্যাকাণ্ডে দেশবাসী উদ্বীগ্নই নয়, হতাশও বটে : মেনন

মঙ্গলবার, আগস্ট ১৮, ২০২০,১২:৫৮ অপরাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বিএনপি-জামাত জোট সরকার ‘অপরাশেন ক্লিনহার্ট’-নামে বিচারবহির্ভুত হত্যাকে দায়মুক্তি দিয়েছিল। সাম্প্রতিক সময়ের বিচারবহির্ভূত হত্যাকান্ড সেই ধারাবাহিকতাই চলছে। বিচারবহির্ভূত হত্যাকান্ড কেবল ব্যক্তির মৌলিক অধিকারকেই লংঘন করে না, রাষ্ট্র ও সমাজকেও বিপদের মুখে ঠেলে দেয়। মেজর সিনহার হত্যাকা-কে কেন্দ্র করে টেকনাফ অঞ্চলে বিচারবহির্ভূত হত্যাকান্ডের যেসব তথ্য প্রকাশিত হচ্ছে তা থেকে সাধারণ মানুষের মনে একই প্রশ্ন সৃষ্টি হয়েছে। ফলে সন্ত্রাস বা মাদক কোনটই নির্মূল হয় নাই বরং বেড়েই চলেছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে যেমন আইনী ব্যবস্থা প্রয়োজন তার চেয়ে বড় প্রয়োজন সামাজিক সচেতনতা ও প্রতিরোধ। রাজনৈতিক দলগুলোকে দেশের মানুষের মধ্যে সেই সচেতনতা ও প্রতিরোধ গড়ে তুলতে হবে।

১৭ আগস্ট বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঘোষিত ‘সন্ত্রাস বিরোধী দিবস’ পালন উপলক্ষে এক আলোচনা সভায় পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি অনলাইন ভিডিও কলে প্রধান অতিথি হিসাবে একথা বলেন। ১৯৯২ সালের ১৭ আগস্ট রাশেদ খান মেনন এমপি’র হত্যাচেষ্টা চালানো হয়। এবছর দিবসটি পালন উপলক্ষে ওয়ার্কার্স পার্টি দেশব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে।

আজ ১৮ আগস্ট ‘সন্ত্রাস বিরোধী দিবস’ ২৮তম বাষির্কী পালন করা উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি অফিস চত্বরে ঢাকা মহানগর আয়োজিত এক আলোচনা সভায় মেনন বলেন, বিএনপি’র দু:শাসনের বিরুদ্ধে ১৪ দল যে লড়াই করেছিল তার অন্যতম দাবী ছিল বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ করা। কিন্তু সন্ত্রাস ও মাদক নির্মূলের নামে ঐ একই বিচারবহির্ভূত হত্যাকান্ড বহাল থাকায় দেশবাসী কেবল উদ্বিগ্নই নয়, হতাশও বটে। মেজর (অব:) রাশেদ মো: খান সিন্হা হত্যাকা-কের ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য এক তরুন প্রতিশ্রুতিশীল নারী শিপ্রা দেবনাথ কে নিয়ে নানামুখী অপপ্রচার চলছে। এটা আমাদের পুরুষতান্ত্রিক ও আমলাতান্ত্রিক সমাজে শিকার হয়েছেন শিপ্রা দেবনাথ। এ অপপ্রচার বন্ধ করার জন্য তিনি নারী সমাজকে সোচ্চার হয়ার আহ্বান জানান।

ঢাকা মহানগর কমিটির সভাপতি জননেতা কমরেড আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অনলাইন ভিডিও কলে বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপি, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড আবদুল খালেক, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কমরেড কিশোর রায়, ঢাকা মহানগর সম্পাদকমন্ডলীর সদস্য কমরেড জাহাঙ্গীর আলম ফজলু, কমরেড সাদাকাত হোসেন খান বাবুল প্রমুখ নেতৃবৃন্দ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে