বাড়ল এলপিজির দাম

সোমবার, অক্টোবর ১১, ২০২১,১:৪৩ অপরাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ভোক্তা পর্যায়ে বেসরকারি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজির সিলিন্ডারের দাম ২২৬ টাকা বা ২২ শতাংশ বেড়েছে এক মাসের ব্যবধানে। এখন একজন ক্রেতাকে ১২৫৯ টাকা দিয়ে এই সিলিন্ডার কিনতে হবে। এই দাম নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যা গতকাল রবিবার থেকেই কার্যকর হয়েছে।

গতকাল বিইআরসি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ভোক্তা পর্যায়ে এলপিজির দাম নতুন করে নির্ধারণ করে দিয়েছে বিইআরসি আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায়।

গত সেপ্টেম্বর মাসে ১২ কেজি এলপিজির সিলিন্ডারের দাম ছিল ১০৩৩ টাকা। আগের মাসে ছিল ৯৯৩ টাকা। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দাম আগের মতো ৫৯১ টাকাই আছে। গাড়িতে ব্যবহৃত প্রতি লিটার এলপিজির মূল্য ৫৮ টাকা ৬৮ পয়সা, যা আগের মাসে ছিল ৫০ টাকা ৫৬ পয়সা।

জ্বালানি খাতের এই নিয়ন্ত্রক সংস্থাটি প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১০৪ টাকা ৯২ পয়সা নির্ধারণ করেছে। সে অনুযায়ী ৫.৫ কেজি, ১২.৫ কেজি, ১৫, ১৬, ১৮ কেজি, ২০ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি, ৩৩, ৩৫ এবং ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দাম ঠিক করা হবে।

বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল সংবাদ সম্মেলনে দাম সমন্বয় করার বিষয়টি জানান। তিনি বলেন, ‘বিশ্ববাজারে এলপিজির দাম অনেক বেড়ে গেছে। শুধু সৌদি সিপির ভিত্তিতে ১২ কেজি এলপিজি মূল্য ১৫৮ টাকা বেড়েছে। এতে আমাদের কিছু করার নেই।’

বিইআরসির চেয়ারম্যান বলেন, অক্টোবর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেনের মূল্য ও বিউটেনের সৌদি কন্ট্রাক্ট প্রাইস বা সিপি যথাক্রমে প্রতি মেট্রিক টন ৮০০ ডলার ও ৭৯৫ ডলার। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত (৩৫:৬৫) বিবেচনায় গড় মূল্য প্রতি টন ৭৯৬.৭৫ ডলার। এসব বিবেচনায় বেসরকারি এলপিজির খুচরা মূল্য প্রতি কেজি ১০৪.৯২ টাকা নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী খুচরা বিক্রয়কেন্দ্রে প্রতি ১২ কেজি এলপিজির মূল্য এক হাজার ২৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

দেশে প্রথমবারের মতো গত ১২ এপ্রিল এলপিজির দাম নির্ধারণ করেছিল বিইআরসি। এর পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

জানা যায়, এলপিজি খাতে ব্যবসা পরিচালনায় বিইআরসির কাছ থেকে লাইসেন্স নিয়েছে মোট ২৮টি কম্পানি। এর মধ্যে বর্তমানে বিপণন কার্যক্রম চালু রয়েছে ১৮টি কম্পানির।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে