বাসযোগ্য দেশ গড়তে ডেল্টা প্ল্যান গ্রহণ করা হয়েছে

বৃহস্পতিবার, মে ১৯, ২০২২,৭:৫৭ অপরাহ্ণ
0
18

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত বাংলাদেশ বিনির্মাণ ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য দেশ প্রতিষ্ঠায় ডেল্টা প্ল্যান ২১০০ গ্রহণ করা হয়েছে। বর্তমান সরকার এ মহাপরিকল্পনা বাস্তবায়নে নিরলস কাজ করে চলেছে।  অতীতের যে কোন সময়ের চেয়ে দেশের অর্থনীতি আজ সমৃদ্ধ। যদিও জলবায়ু পরিবর্তনের সর্বাধিক ঝুঁকিতে থাকা পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশের পানিসম্পদ ব্যবস্থাপনায় বহুমাত্রিক চ্যালেঞ্জ রয়েছে। পানি সম্পদের টেকসই ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও আগামী প্রজন্মের জন্য একটি নিরাপদ বাসযোগ্য দেশ নির্মাণে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন করা হচ্ছে ।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর পানি ভবনের মাল্টিপারপাস হলরুমে ‘BANGLADESH DELTA PLAN- 2100: Implementation Process and Way Forward’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিনিয়র সচিব কবির বিন আনোয়ারের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য রাখেন পানি সম্পদ      উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এবং পরিকল্পনা কমিশনের সদস্য খান মো.নুরুল আমিন। পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ এসময় উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, ডেল্টা প্ল্যান একটি প্রশংসনীয় উদ্যোগ, যা বর্তমান ও আগামী প্রজন্মের জন্য সেরা উপহার। এই মহাপরিকল্পনায় ২০৩০ সালে আমাদের কি অর্জন করতে হবে; ২০৪১ সালে উন্নত বাংলাদেশ বিনির্মাণে করনীয় এবং ২০৫০ সাল পর্যন্ত সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। বর্তমান সরকারের শাসনামলে দেশের পানি সম্পদ উন্নয়ন কার্যক্রমের ব্যাপ্তি বহুগুণে বেড়েছে এবং একই সাথে কাজের গুণগতমানও বৃদ্ধি পেয়েছে।

ডেল্টা প্ল্যানে চ্যালেঞ্জ হিসেবে ছয়টি হটস্পট চিহ্নিত করা হয়েছে জানিয়ে জাহিদ ফারুক বলেন, এগুলো হলো বরেন্দ্র ও খরাপ্রবণ অঞ্চল আকস্মিক বন্যাপ্রবণ অঞ্চল, পার্বত্য চট্টগ্রাম অঞ্চল, নদী অঞ্চল, মোহনা এবং নগরাঞ্চল। পরিকল্পনায় হটস্পটভিত্তিক সমস্যাগুলো আলাদা করে তুলে ধরা হয়েছে।

পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ এগিয়ে চলেছে। নদীমাতৃক বাংলাদেশের পানি এবং টেকসই উন্নয়ন একে অপরের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। বাংলাদেশ একটি দ্রুত উন্নয়নশীল দেশ হিসেবে ইতোমধ্যেই বিশ্বে পরিচিতি লাভ করেছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে