বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ছে ৫২৮৭ কোটি টাকা

শুক্রবার, জুন ১২, ২০২০,৭:১০ পূর্বাহ্ণ
0
23

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রাথমিক এবং শিক্ষা মন্ত্রণালয় মিলে এবার ৬৬ হাজার ৪০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে নতুন অর্থবছরের (২০২০-২১) বাজেটে। চলতি ২০১৯-২০২০ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৬১ হাজার ১১৪ কোটি টাকা। গত বছরের বরাদ্দের চেয়ে এবার ৫ হাজার ২৮৭ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয় সেই হিসেবে। 

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব দিয়েছেন।

অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষায় বরাদ্দ দেওয়া হয়েছে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা। যা ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৪ হাজার ৪০ কোটি টাকা। 

সেই হিসেবে গত বছরের বাজেটের চেয়ে এবার ৯০০ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দ তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষায় বরাদ্দ রাখা হয়েছে ৩৩,১১৭ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৯,৬২৪ কোটি টাকা। 

সেই হিসেবে এবার ৩ হাজার ৪৯৩ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় বাজেট বরাদ্দের তথ্য তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৮,৩৪৪ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরের ছিল ৭,৪৫০ কোটি টাকা।

সেই হিসেবে এবার ৮৮৪ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে