বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ বাড়ানো হয়েছে

শুক্রবার, জুন ১২, ২০২০,৬:৪৭ পূর্বাহ্ণ
0
14

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নতুন অর্থবছরের (২০২০-২১) জাতীয় সংসদে ঘোষিত প্রস্তাবিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ বাড়ানো হয়েছে। গত অর্থ বছরের (২০১৯-২০) তুলনায় ১০৭ কোটি টাকা বাড়ানো হয়েছে। নতুন অর্থ বছরে আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৭৩৯ কোটি টাকা। যা গত অর্থবছরে বরাদ্দ ছিল ১৬৩২ কোটি টাকা। নতুন অর্থ বছরে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের জন্যও বরাদ্দ বাড়ানো হয়েছে ২৩ কোটি টাকা। এবছর বরাদ্দ দেওয়া হয়েছে ২শ ২২ কোটি টাকা। গতবছর ছিল একশ ৯৯ কোটি টাকা। 

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তব্যে আইন ও বিচার বিভাগ সম্পর্কে বলেছেন, দেশের অধস্তন আদালতসমূহকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ই-জুডিসিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে। প্রতিটি আদালত এবং বিচারকার্যের সাথে সম্পৃক্ত বিভিন্ন দপ্তর যেমন থানা, হাসপাতাল, কারাগার এবং সম্পৃক্ত ব্যক্তি যেমন তদন্তকারী, সাক্ষী, আইনজীবী, আসামী ইত্যাদি সেন্ট্রাল নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকবে বিধায় মামলা ব্যবস্থাপনা দক্ষ হবে। এতে বিচারপ্রার্থী জনগণের সময় ও অর্থ সাশ্রয় হবে। এটি বাস্তবায়িত হলে বিচারপ্রার্থীগণ শিগগিরই এর সুফল ভোগ করতে পারবেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে