বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য নিযুক্ত হলেন ড. জাকারিয়া

মঙ্গলবার, মার্চ ১, ২০২২,১১:২৮ অপরাহ্ণ
0
19

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গত ২২শে ফেব্রুয়ারী, ২০২২ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে ড. এ কে এম জাকারিয়া বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (ভৌত বিজ্ঞান) নিযুক্ত হয়েছেন।

ইতিপূর্বে তিনি পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান সাভারের মহাপরিচালক এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন।

ড. এ কে এম জাকারিয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে প্রথম শ্রেনীতে প্রথম স্থান অধিকার করে বি.এসসি. (সম্মান) এবং এম.এসসি. ডিগ্রী এবং পরবর্তীতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে পদার্থবিজ্ঞানে এম.ফিল এবং পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৯ সনে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকুরীতে যোগদান করেন। চাকুরীজীবনে তিনি পরমাণু চিকিৎসা কেন্দ্র, রংপুর; পরমাণু চিকিৎসা কেন্দ্র, ঢাকা এবং সাভারের পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট-এ দীর্ঘ সময় প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ড. এ কে এম জাকারিয়া রিঅ্যাক্টর ও নিউট্রন পদার্থবিজ্ঞান, নিউট্রন স্ক্যাটারিং এবং বস্তু বিজ্ঞান বিষয়ে একজন বিশেষজ্ঞ। এ পর্যন্ত দেশী ও বিদেশী জার্ণালে তার ৮০-টিরও বেশী গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তিনি ব্রাহ্মণবাড়ীয়া জেলার নবীনগর উপজেলার শাহবাজপুর গ্রামের অধিবাসী। ব্যাক্তিগত জীবনে ড. এ কে এম জাকারিয়া বিবাহিত এবং স্ত্রী ও দুই কন্যা সন্তান নিয়ে সুখী জীবন যাপন করছেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে