বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হলেন মাসুদ কামাল

রবিবার, জানুয়ারি ২, ২০২২,১১:৪৯ পূর্বাহ্ণ
0
15

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গতকাল ১ জানুয়ারী ২০২২ তারিখে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্বভার গ্রহণ করেছেন মাসুদ কামাল। ইতোপূর্বে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (ভৌত বিজ্ঞান) হিসাবে দায়িত্ব পালন করেন।

মাসুদ কামাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান থেকে এম.এস.সি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে এমফিল ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৯ সনে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকুরীতে যোগদান করেন। চাকুরী জীবনে তিনি দীর্ঘ সময় তেজস্ক্রিয়তা পরীক্ষণ এবং মনিটরিং গবেষণাগার, চট্টগ্রাম এবং পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রামের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মাসুদ কামাল স্বাস্থ্য পদার্থবিজ্ঞান, এনভায়ারনমেন্টাল রেডিয়েশন মনিটরিং এবং গামা স্পেক্ট্রোমেট্রি বিষয়ে একজন বিশেষজ্ঞ। তিনি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-এর বিভিন্ন গবেষণা প্রকল্পে বাংলাদেশে ন্যাশনাল প্রজেক্ট কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং বর্তমানেও একাধিক আন্তর্জাতিক গবেষণা প্রকল্পের সাথে যুক্ত আছেন।

তিনি রূপপুর পারমানবিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজের সাথে সরাসরি সম্পৃক্ত। এ পর্যন্ত তাঁর দেশী ও বিদেশী জার্ণালে তাঁর উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার শিবপুর গ্রামের অধিবাসী। ব্যাক্তিগত জীবনে জনাব মাসুদ কামাল বিবাহিত এবং স্ত্রী ও দুই পুত্র সন্তান নিয়ে সুখী জীবন যাপন করছেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে