বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে শেখ রাসেল দিবস ২০২১ উদযাপন

মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১,১০:৫৩ পূর্বাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

শেখ রাসেল দিবস ২০২১ উপলক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ের ড. আনোয়ার হোসেন অডিটরিয়ামে গতকাল ১৮ অক্টোবর ২০২১ খ্রি. এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কোভিড-১৯ এর বিষয়টি বিবেচনা করে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব এবং এ সংক্রান্ত সরকারের অন্যান্য নির্দেশনা মেনে সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠানটি আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেল সহ ১৫ আগস্টের সকল শহীদের জন্য মোনাজাত করা হয়। অনুষ্ঠানে শেখ রাসেল দিবস উপলক্ষে থিম সংগীত এবং শেখ রাসেল-এর উপর নির্মিত অডিও-ভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। আলোচনা সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একই মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব জিয়াউল হাসান এনডিসি। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সানোয়ার হোসেন।

কবিতার স্বরচিত কবিতার মাধ্যমে মাননীয় মন্ত্রী শহীদ শেখ রাসেল এর নির্মম হত্যাকান্ডের চিত্র এবং তাঁর দুঃখ ভারাক্রান্ত হৃদয়ের ভাব প্রকাশ করেন। মাননীয় মন্ত্রী শেখ রাসেল কে সকল শিশুদের প্রতিক হিসেবে উল্লেখ করে বলেন, এই প্রতিককে বাঁচিয়ে রাখেতে হলে পৃথিবীর সকল শিশুকে বাঁচিয়ে রাখতে হবে। শেখ রাসেল দিবসে সকল শিশুর দুঃখ, বেদনা দূর করে তাদের নিরাপদ জীবনের নিশ্চয়তা প্রদান করাই হোক রাসেল দিবসের অঙ্গীকার।

উক্ত অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব জিয়াউল হাসান এনডিসি, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সানোয়ার হোসেন এবং অন্যান্য আলোচকবৃন্দ শেখ রাসেল এর জীবন ও সপরিবারে আত্মত্যাগের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন যা উপস্থিত সকলের হৃদয় স্পর্শ করেছে।

আয়োজিত এ আলোচনা সভা ও দোয়া মাহফিলে মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ, মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার প্রধানগণ, কমিশনের সদস্যবৃন্দ, কমিশনের সচিব, অর্থ উপদেষ্টা, বিশিষ্ট পরমাণু বিজ্ঞানীগণ, চিকিৎসক, প্রকৌশলী এবং বিভিন্ন কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা অনুষ্ঠান আয়োজনের পূর্বে ১৮ অক্টোবর সকাল ৭:০০ টায় কমিশনের চেয়াম্যান মহোদয়ের নেতৃত্বে কমিশনের সদস্যবৃন্দ, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ এবং কর্মকর্তাগণ শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শেখ রাসেলের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া শেখ রাসেল দিবস উপলক্ষে বাপশক প্রধান কার্যালয়সহ অধীনস্থ প্রতিষ্ঠানের ভবনসমূহ আলোকসজ্জা এবং সাভারস্থ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান জামে মসজিদে মিলাদ মাহফিল ও পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান স্কুল অ্যান্ড কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজন করা হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে