বাংলাদেশের উন্নয়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করলেন নেদারল্যান্ডের রাজা

শুক্রবার, জুলাই ১৭, ২০২০,৪:৪০ পূর্বাহ্ণ
0
10

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নেদারল্যান্ডে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মু: রিয়াজ হামিদুল্লাহ গতকাল সকালে রাজা উইলেম আলেক্সান্ডার-এর নিকট পরিচয়পত্র পেশ করেন।

          পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার এবং রাষ্ট্রদূত রিয়াজ দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে আলোচনা করেন। রাজা উইলেম-আলেকজান্ডার প্রায় তিনদশক আগে তাঁর বাংলাদেশ সফরের কথা স্মরণ করে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং একদশকের বেশি সময় ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ ও বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন।

          তিনি বলেন, উভয় বদ্বীপ দেশ তাদের মধ্যকার সাধারণ ইস্যুগুলোসহ জলবায়ু পরিবর্তন, নারী, টেকসই উৎপাদন, প্রযুক্তি, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে বৈশ্বিক পরিমণ্ডলে অধিকতর সহযোগিতামূলক অবস্থান গ্রহণ করতে পারে।

          রাষ্ট্রদূত হামিদুল্লাহ স্বাধীনতার পর থেকে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় ডাচ সরকারের অব্যাহত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। করোনা দুর্যোগকালে সময়ে ডাচ সরকারের উদ্যোগ ও  তৈরিপোশাক খাতে অব্যাহত সরবরাহ ও সাহায্যের জন্যও তিনি ধন্যবাদ জানান। ডাচ উদ্যোক্তাদের কৃষি, প্রযুক্তি, জ্বালানি, পানিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশে বিদ্যমান ও সম্ভাব্য বিনিয়োগ সুবিধাদির বিষয়ে ভবিষ্যৎ পরিকল্পনা রাজার নিকট উপস্থাপন করেন রাষ্ট্রদূত।

          বাংলাদেশ এবং নেদারল্যান্ডস-এর দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় এক দশমিক পাঁচ বিলিয়ন ডলার, যার মধ্যে নেদারল্যান্ডসে বাংলাদেশের রপ্তানি প্রায় এক দশমিক দুই বিলিয়ন ডলার।

          পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে নেদারল্যান্ডসের রাজার সাথে ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল (পররাষ্ট্রসচিব) এবং রাজপ্রাসাদের গ্র্যান্ডমাস্টার উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে