বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদের নবগঠিত কার্যনির্বাহী কমিটির ১ম সভা অনুষ্ঠিত 

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৩, ২০২২,১:৩২ অপরাহ্ণ
0
15

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নিজস্ব সংবাদদাতা : বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ, বাংলাদেশ  সেপ্টেম্বর ২০১৯ মাসে প্রতিষ্ঠিত হওয়ার পর  তিন বছর পূর্তির প্রাক্কালে  গত ১৪ আগষ্ট’২০২২ তারিখে আ.কা. মু গিয়াসউদ্দিন মিলকী কমপ্লেক্সের সম্মেলন  কক্ষে অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে সংগঠনের ১ম সাধারণ বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন মোঃ হামিদুর রহমান, কৃষি মন্ত্রণালয়ের এপিএ পুলের সম্মানিত সদস্য ও সাবেক মহাপরিচালক, ডিএই। বিশেষ  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণের বর্তমান মহাপরিচালক মোঃ বেনজীর আলম এবং বাংলাদেশ ক্রপ প্রটেকশন এসোসিয়েশন-এর সভাপতি মোঃ সায়েদুজ্জামান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন বিভাগের পরিচালক মোঃ হাবিবুর রহমান। 

বিভিন্ন কর্মসূচীর উপস্থাপন, সম্মানিত সদস্যবৃন্দের   বক্তব্য প্রদান এবং  প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দের মূল্যবান বক্তব্য শেষে সংগঠনের আর্থিক ও সাংগঠনিক প্রতিবেদন দাখিল শেষে  ২০২২-২০২৫ পর্যন্ত তিন বছর মেয়াদি ৪৫-৪৭ সদস্য বিশিষ্ট একটি নতুন কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

তারই ধারাবাহিকতায় গত ১০/৯/২০২২ তারিখে বিকাল ৩.০০ ঘটিকা হতে সন্ধ্যা পর্যন্ত আ.কা.মু গিয়াসউদ্দিন মিলকীর সম্মেলন কক্ষে নবগঠিত কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। 

সভায় পূর্ব নির্ধারিত নিম্নলিখিত এজেন্ডার উপর বিস্তারিত আলোচনা শেষে বিভিন্ন প্রকার সিদ্ধান্ত গ্রহণ করা হয়ঃ-

১/ আগামী ১৫ ডিসেম্বর ‘২০২২ তারিখের মধ্যে ১৯৭৩ইং সাল হতে (কয়েকটি বছর বাদে) ১৪২৬ বাংলা  পর্যন্ত সংগঠনের একটি হালনাগাদ ডাটাবেইজ তালিকা প্রস্তুুত ও সদস্য সংগ্রহ করার জন্য বিস্তারিত আলোচনা করা হয়।

আলোচনা শেষে  দপ্তর সম্পাদক এ বিষয়ে দ্রুত কাজ শেষ করে তালিকাটি সভাপতি ও মহাসচিবের নিকট দাখিল করবেন। কর্মসূচী বাস্তবায়নে ০৩ জন    সহ- সাংগঠনিক সম্পাদকের সহযোগিতা গ্রহণ করা যেতে পারে।

২/ “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক -১৪২৫ ও ১৪২৬ ” প্রাপ্তদেরকে আগামী ০৩ অক্টোবর”২০২২ তারিখ বিকাল ৪.০০ ঘটিকায় পরিষদের পক্ষ হতে সংবর্ধনা প্রদানের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।  

৩/ আগামী ১৬ ডিসেম্বর ২০২২ তারিখে  অত্যন্ত জাঁকজমক ভাবে ৫১ তম মহান বিজয় দিবস উদযাপন করার সিদ্ধান্ত গ্রহণ করা  হয়।

 মহান বিজয় দিবস’২০২২ -এর কর্মসূচীকে সাফল্য মন্ডিত করার জন্য আগামী ১৫ ডিসেম্বর ‘২২ তারিখে এই একই ভ্যানুতে কেন্দ্রীয় কার্যনির্বাহীর ২য় সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।

৪/ আগামী  তিন মাস( ১২ সেপ্টেম্বর’২২ হতে ১৪ সেপ্টেম্বর’২২ তারিখের)  মধ্যে সকল সম্মানিত সদস্য বৃন্দের নাম, ঠিকানা, পদকপ্রাপ্তির ক্ষেত্র ও বছর, মোবাইল নম্বর, দুই কপি ছবি সংগ্রহসহ হালনাগাদ তথ্য-উপাত্ত কম্পিউটারে সংরক্ষণ এবং তার হার্ড ও সফ্ট কপি পরিষদের সভাপতি, মহাসচিব, দুইজন সিনিয়র সহ-সভাপতি ( মুজাহিদ নোমানী ও মৃত্যুন্জয় রায়) সহ-সাংগঠনিক সম্পাদক জনাব মনিন্দ্র নাথ সিংহ এবং দপ্তর সম্পাদকের কাছে সযত্নে সংরক্ষণের সিদ্ধান্ত গৃহীত হয়। 

৫/ ১৫ ডিসেম্বর’ ২২-এর মধ্যে  সংগঠনের একটি স্বরণিকা প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে ০৫ সদস্য বিশিষ্ট একটি ” স্বরণিকা সম্পাদনা কমিটি গঠর করা হয় যেখানে সিনিয়র সহ-সভাপতি কৃষিবিদ মৃত্যুন্জয় রায়কে আহবায়ক করে, দপ্তর সম্পাদককে সদস্য- সচিব করা হয়। তাছাড়া সম্পাদনা পরিষদের সদস্য হিসেব,  সিনিয়র সহ-সভাপতি কৃষিবিদ মুজাহিদ নোমানী, মহাসচিব কৃষিবিদ জাহাঙ্গীর আলম / যুগ্ম মহাসচিব মোঃ মামুনুর রশীদ এবং সহ-সাংগঠনিক সম্পাদক মনিন্দ্র নাথ সিংহকে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

বিবিধ আলোচনায় মহাসচিবের প্রাণবন্ত সঞ্চালনায় কার্যকরী কমিটির ৪৫ সদস্যের মধ্যে মাত্র ২১ জন সদস্য প্রথম সভায় যোগদান করেন যা  দুঃখজনক ও অনাকাংখিত। 

সম্মানিত সদস্যবৃন্দের দূরদূরান্ত হতে সভায় যোগদান  করা আর্থিকভাবে বেশ কষ্টকর হয়ে দাড়াঁয় বিধায়, 

তাই আগামীতে আসা-যাওয়া ও দুপুরে মধ্যান্হ ভোজ ও রাতে নৈশভোজের সীমিত ব্যবস্থা করা যায় কিনা এ বিষয়টি সভায় তুলে ধরা হয় । 

এ বিষয়ে আগামীতে বিস্তারিত আলোচনা শেষে কিছু একটা করার আশ্বাস প্রদান করেন ২০২২-২০২৫ মেয়াদের জন্য নবগঠিত কেন্দ্রীয় কমিটির মহাসচিব কৃষিবিদ জাহাঙ্গীর আলম।সভায় আগত পরিষদের বিভিন্ন সদস্যবৃন্দ তাঁদের প্রতিক্রিয়া ও বিভিন্ন প্রস্তাব পেশ করেন।

সভার শেষ পর্যায়ে আগত বাংলাদেশ ক্রপ প্রটেকশন এসোসিয়েশন- এর সভাপতি বহু মানবিক গুণে গুণান্বিত মোঃ সায়েদুজ্জামান তাঁর ব্যাক্তিগত তহবিল থেকে আমাদের প্রতিষ্ঠাতা নির্বাহী কমিটির প্রথম মহাসচিব, তিন তিনবার ” বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত ” কৃষি উন্নয়নে নিবেদিত প্রাণ জনাব মোঃ হামিদুর রহমান এর সুচিকিৎসায় সামান্য কিছু আর্থিক সহযোগিতার নিদর্শনস্বরূপ ৫০,০০০/-( পঞ্চাশ হাজার) পরিষদের সভাপতির হাতে তুলে দেন।

সবশেষে সভাপতি সাহেব সভায় কষ্ট করে অনেক দূরদূরান্ত থেকে সংগঠনের কার্যনির্বাহী কমিটির প্রথম সভায় যোগদানের জন্য এবং সূদুর নাটোর হতে আমাদের ” ব্ল্যাক ডায়মন্ড” ওরফে রুবিনা খাতুন কে বাড়ীর তৈরী তালের পিঠা খাওয়ানোর জন্য তাকে এবং সকলকে আন্তরিক ধন্যবাদ ও  কৃতজ্ঞতা জানিয়ে সভার পরিসমাপ্তি ঘোষণা করেন। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে