বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদের গঠনতন্ত্র উন্মোচন ও নতুন সদস্য সংগ্রহ কর্মসূচি

বৃহস্পতিবার, জুলাই ১, ২০২১,৯:২৪ অপরাহ্ণ
0
18

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নিজস্ব সংবাদদাতা : ২২ সেপ্টেম্বর ২০১৯ খ্রিঃ তারিখে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ বাংলাদেশ এর পুনর্গঠনের পর সংগঠনের কর্মকান্ড সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে পরিচালিত করার লক্ষ্যে একটি সঠিক পূর্ণাঙ্গ গঠনতন্ত্র প্রণয়ণ একান্ত জরুরী। তাই ২০২০ সালের জানুয়ারী মাসে কৃষিবিদ শেখ মোঃ মুজাহিদ নোমানী, সিনিয়র সহ-সভাপতিকে উপদেষ্টা করে তাঁর নেতৃত্বে মনিন্দ্র নাথ সিংহ-কে আহ্বায়ক করে ০৫ সদস্য বিশিষ্ট একটি “গঠনতন্ত্র প্রণয়ণ কমিটি ” গঠন করা হয়। কমিটির অপর ০৩ সদস্য হচ্ছেন মোঃ মামুনুর রশীদ, যুগ্ন মহাসচিব, মোঃ জাহেদুল হক,সহ- সাংগঠনিক সম্পাদক, মোঃ ওসমান গনি, দপ্তর সম্পাদক এবং মিসেস সাইদুন্নেছা হ্যাপী, সহ-অর্থ সম্পাদক।

উক্ত কমিটি সুদীর্ঘ ০১ বছর ০৬ মাস যাবৎ বাংলাদেশের বিভিন্ন প্রখ্যাত পেশাজীবি ও রাজনৈতিক সংগঠনের বেশ কয়েকটি গঠনতন্ত্র নিয়ে আলোচনা ও পর্যালোচনা করেন। “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ, বাংলাদেশ” যুগের চাহিদা বিবেচনা করে বেশকয়েকটি সভায় গঠনতন্ত্র প্রণয়ন কমিটির সদস্যবৃন্দ ছাড়াও পরিষদের সভাপতি, মহাসচিবসহ অন্যান্য সম্মানিত সদস্যবৃন্দের মূল্যবান পরামর্শ গ্রহণ করে প্রদত্ত দিকনির্দেশনার আলোকে খসড়া গঠনতন্ত্র সম্পাদনা করে অবশেষে চূড়ান্ত গঠনতন্ত্র কার্যকরি কমিটি কর্তৃক অনুমোদন করা হয়।

উক্ত গঠনতন্ত্রের মোড়ক উন্মোচন ও বিতরণ শুরু করার লক্ষ্যে গত ২৬ জুন,২০২১ তারিখ রোজ শনিবার বিকাল ৪.০০ ঘটিকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকাস্থ আ,কা,মু গিয়াসউদ্দিন মিলকী সভাকক্ষে ” পরিষদের গঠনতন্ত্র উন্মোচন, হস্তান্তর ও নতুন সদস্য সংগ্রহ-২০২১” শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।
উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ বাংলাদেশ এর সভাপতি বিভূতি ভূষণ সরকার, অবঃপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক,ডিএআলোচনায় অংশগ্রহণ করেন পরিষদের মহাসচিব মোঃ হামিদুর রহমান, জাহেদুল হক,সহ-সাংগঠনিক সম্পাদক , মোঃ ওসমান গনি, দপ্তর সম্পাদক, মনিন্দ্রনাথ সিংহ, আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও আহ্বায়ক, গঠনতন্ত্র প্রণয়ন কমিটি।

আলোচনার শুরুতে অনুষ্ঠানে আগত “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪” এর জন্য মনোনয়নপ্রাপ্ত কৃষক, উদ্যোক্তা এবং কর্মকর্তাবৃন্দকে রজনীগন্ধা ফুল দিয়ে বরণ করে নেন পরিষদের সভাপতি, মহাসচিব ও সিনিয়র সহ-সভাপতি । পরিচিত পর্ব শেষে কৃষিবিদ শেখ মোঃ মুজাহিদ নোমানী, সিনিয়র সহ-সভাপতি, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ, বাংলাদেশ ও উপদেষ্টা এবং আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মনিন্দ্রনাথ সিংহ, আহ্বায়ক,”পরিষদের গঠনতন্ত্র” টির মোড়ক উন্মোচনের জন্য যথাক্রমে পরিষদের সভাপতি ও পরে মহাসচিব- এর নিকট হস্তান্তর করেন।

এরপর অনুষ্ঠানে উপস্থিত পরিষদের সম্মানিত অন্যান্য সদস্যবৃন্দ ও ” বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪” এর মনোনয়নপ্রাপ্তগণের হাতে গঠনতন্ত্রের বইটি তুলে দেয়া হয়। বিশেষ অতিথি হিসেবে “বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-১৩২৩” প্রাপ্ত কৃষি সাংবাদিক, উদ্ভাবক, বিশিষ্ট লেখক কৃষিবিদ শেখ মোঃ মুজাহিদ নোমানী, সিনিয়র সহ-সভাপতি, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্তপরিষদ, বাংলাদেশ ও উপদেষ্টা, গঠনতন্ত্র প্রণয়ন কমিটি তাঁর সমাপনী বক্তব্যে বলেন “একটি গঠনতন্ত্র একটি সংগঠনের চালিকা শক্তি। তাই বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদের জন্য একটি সময়োপযোগী ও যুগোপযোগী গঠনতন্ত্র প্রণয়ন অত্যন্ত জরুরী হয়ে পড়েছিল।”

পরিষদের কার্যনির্বাহী কমিটির সভাপতি ও মহাসচিবসহ সম্মানিত সদস্যগণ এই গুরু দায়িত্ব সম্পাদনের জন্য উপদেষ্টা হিসেবে ০৫ সদস্য বিশিষ্ট ” গঠনতন্ত্র প্রণয়ণ কমিটির ” নেতৃত্ব প্রদানের সুযোগ দেয়ায় ও সবাইকে নিয়ে গুরুত্বপূর্ণ কাজটি যথাসময়ে শেষ করতে পারায় আনন্দ ও গর্ব অনুভব করছেন বলে জানান।
একইসাথে অক্লান্ত পরিশ্রম করে,কষ্ট করে সময় দেয়ার জন্য তিনি কমিটির আহ্বায়ককে বিশেষভাবে এবং অন্যান্য সম্মানিত সদস্যগণকেও আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।গঠনতন্ত্র কম্পোজ ও ছাপানোতে অনিচ্ছাকৃত কোন প্রকার ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা ও সংশোধনের পরামর্শ প্রদানের জন্য সিনিয়র সহ-সভাপতি মুজাহিদ নোমানী সকলকে বিনীত অনুরোধ জানান।

বিভূতি ভূষণ সরকার, সভাপতি, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ, বাংলাদেশ তাঁর বক্তব্যে বলেন ” বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪” মনোনয়ন প্রাপ্তদেরকে পুরস্কার প্রদানের পূর্ব মুহূর্তে নতুন সদস্যদেরকে সংগঠনের সদস্যভুক্তির আনন্দঘন মুহুর্তে সংগঠনের গঠনতন্ত্রটি প্রকাশ করে সকলের হাতে তুলে দেয়ার জন্য “গঠনতন্ত্র প্রণয়ন কমিটি “-র উপদেষ্টা ও আহ্বায়কসহ সকল সম্মানিত সদস্যগণকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠান শেষে মৌসুমের জনপ্রিয় ফল আম, পেয়ারা, বিস্কুট ও ফ্রুট কেক দিয়ে সকলকে আপ্যায়িত করা হয় ও অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। এই প্রাণবন্ত অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন মোঃ জাহেদুল হক , সহ- সাংগঠনিক সম্পাদক , কুমিল্লা অঞ্চল, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত পরিষদ, বাংলাদেশ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে