‘বঙ্গবন্ধুর মহানায়ক হয়ে ওঠার পেছনে রয়েছে আজন্ম ত্যাগ-তিতিক্ষা ও সংগ্রামের ইতিহাস’

সোমবার, জানুয়ারি ১১, ২০২১,৮:৫১ পূর্বাহ্ণ
0
19

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিনে মহানায়ক বা মহামানব হয়ে ওঠেননি, এর পেছনে রয়েছে তাঁর আজন্ম ত্যাগ-তিতীক্ষা ও সংগ্রামের ইতিহাস। মাত্র ৫৫ বছরের স্বল্প জীবনে দীর্ঘ ১৩ বছর (৪৬৮২ দিন) কারাবরণ করেছেন। যার শুরু হয়েছিল বাংলা ভাষা প্রতিষ্ঠার দাবিতে ১৯৪৮ সালের ১১ মার্চ কারাবরণের মধ্য দিয়ে। আর পরিসমাপ্তি ঘটেছিল ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন স্বদেশে প্রত্যাবর্তনের মধ্য দিয়ে যার পূর্বে পাকিস্তানের বিভিন্ন কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে তাঁকে একটানা ২৯০ দিন কারাবরণ করতে হয়েছিল।

            প্রতিমন্ত্রী গতকাল রাতে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

            মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানে বঙ্গবন্ধুর কারাবাসের দিনগুলোকে দুঃসহ, নির্মম, নিদারুণ যন্ত্রণা ও কষ্টের ছিল উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, অসীম দেশপ্রেম, ধৈর্য, সাহস, শৌর্য, বীর্যের অধিকারী ছিলেন বলে বঙ্গবন্ধুর পক্ষে তা সহ্য করা সম্ভবপর হয়েছিল। সেখানে তীব্র গরম ও শারীরিক কষ্টের সঙ্গে ছিল মানসিক যন্ত্রণা। ছিল না বিদ্যুৎ, থাকা, খাওয়া, ঘুমানো, বাথরুমের সুব্যবস্থা। তার ওপর ছিল কথা বলতে না পারা, বুঝতে না পারার কষ্ট। কেননা, কারারক্ষীরা ছিল পাঞ্জাবি। উর্দুও কেউ বলত না। বাংলাদেশে কি ঘটছে তার কিছুও তিনি জানতেন না বা তাঁকে জানানো হতো না। মোদ্দাকথা, পশ্চিম পাকিস্তানে মৃত্যুযন্ত্রণা তুল্য এক নিদারুণ কষ্টদায়ক কারাবাসের অভিজ্ঞতা হয়েছিল তাঁর।

            বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ বদরুল আরেফীন। স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মোঃ নওসাদ হোসেন।

            অনুষ্ঠানে কবি কণ্ঠে কবিতা পাঠ, আবৃত্তি, সংগীত, নৃত্যালেখ্য ও নৃত্যনাট্য পরিবেশিত হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে