ফেসবুকের অফিস চালু হচ্ছে না বাংলাদেশে, নিয়োগ দেয়া হবে পলিসি ম্যানেজার

বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০১৯,৫:১৭ পূর্বাহ্ণ
0
52

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বেশ কিছুদিন ধরেই বাংলাদেশে ফেসবুকের অফিস চালু হওয়ার গুঞ্জন চলছিল। তবে এবার ফেসবুকের সফররত পাবলিক পলিসি পরিচালক শিবনাথ ঠাকরাল সরাসরি বিষয়টি নাকচ করে দিয়েছেন। ব্যবহারকারী এবং আয়ের পরিমাণ বাড়লেও এখন পর্যন্ত বাংলাদেশে অফিস খোলার কোনো পরিকল্পনা নেই উল্লেখ করে তিনি জানান, বিশ্বের প্রায় সব দেশে ব্যবহারকারী থাকলেও ফেসবুকের নিজস্ব কার্যালয় নেই। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। নিজস্ব কার্যালয়ের পরিবর্তে বাংলাদেশে একজন সরকারের বিভিন্ন নিয়ন্ত্রক প্রতিষ্ঠানসহ আইন-শৃঙ্খলা কর্তৃপক্ষের সঙ্গে পলিসি ম্যানেজারের মাধ্যমে কার্যক্রম সমন্বয় করা হবে। এই নিয়োগ দেওয়া হবে শিগগিরই। 

তবে ফেসবুক জানিয়েছে বাংলাদেশের স্থানীয় আইন মেনে কাজ করবে, পাশাপাশি বিজ্ঞাপনের ভ্যাটবিষয়ক নীতিমালাও মেনে চলবে। গতকাল তিনি এসব তথ্য জানান ঢাকার একটি হোটেলে ফেসবুকের কনটেন্ট ব্যবস্থাপনা কার্যক্রম অনুষ্ঠানে। অনুষ্ঠানে ফেসবুক কনটেন্টের পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি জানান, স্থানীয় সংস্কৃতি, মূল্যবোধ পর্যালোচনার পাশাপাশি ভুয়া সংবাদ, অশ্লীল ছবি বা ভিডিও, জঙ্গিবাদ, সহিংসতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত করা কনটেন্ট কঠোরভাবে নিয়ন্ত্রণ করে ফেসবুক। এ জন্য মেশিন লার্নিং প্রযুক্তিও পাশাপাশি বিশাল কর্মীবাহিনী ব্যবহার করা হয়। তার পরও এ বিষয়ে ব্যবহারকারীরা অভিযোগ করলে সেগুলো মুছে ফেলা হয়, এমনকি বাতিল করা হয় অভিযুক্তের অ্যাকাউন্টও। 

জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত তিন মাসে প্রায় তিন কোটি ৩৬ লাখ সহিংস কনটেন্ট মুছে ফেলেছে ফেসবুক। পাশাপাশি এক কোটি ৯৪ লাখ প্রাপ্তবয়স্ক কনটেন্ট, ৬৪ লাখ মিথ্যা প্রচারণা, ৪০ লাখ ঘৃণ্য মন্তব্য, ১৮০ কোটি স্প্যাম বার্তাও মুছে ফেলা হয়েছে। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে