ফুলবাড়ীতে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বিস্তার রোধে মতবিনিময়

শুক্রবার, আগস্ট ১৩, ২০২১,২:৫৬ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি : গ্রীষ্মকালে শীত, বর্ষাকালে ক্ষরা আর শীতকালে বৃষ্টি! এক ঋতুর আগমন ঘটলেও আরেক ঋতু বিদায় নিতে নারাজ। প্রকৃতির এই বিরূপ আচরণগুলো জানান দিচ্ছে আমরা কতটা হুমকির মধ্যে আছি। জলবায়ু পরিবর্তনের ফলে মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ছে সারা বিশ্বে। এর থেকে উত্তরণের জন্য সর্বস্তরের মানুষকে কাজ করতে হবে। কিন্তু সাধারণ মানুষের কাছে জলবায়ু পরিবর্তন বিষয়ক ধারনা খুব কম থাকায় ব্যাপক প্রচার প্রচারণার দরকার। আর এতে বিশেষ ভূমিকা রাখতে পারে গণমাধ্যম। 

তাই স্থানীয় গণমাধ্যম কর্মীদের নিয়ে ‘জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বিস্তার রোধে গণমাধ্যম কর্মীদের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে কুড়িগ্রামের ফুলবাড়ীতে। শুক্রবার সকাল দশটায় সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘গ্রীন টিম’ এর আয়োজন ও ‘দি হাঙ্গার প্রজেক্ট’ এর সহযোগিতায় ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 
আলোচনায় গীতিকার তৌহিদ উল ইসলাম, দৈনিক ভোরের পাতা পত্রিকার প্রতিনিধি জাকারিয়া শেখ, প্রতিদিনের সংবাদের প্রতিনিধি উত্তম কুমার মোহন্ত, দৈনিক মুক্ত খবরের প্রতিনিধি প্রভাষক সরকার মনোয়ার পাশা, এশিয়ান টেলিভিশন ও দৈনিক মানবকণ্ঠৈর প্রতিনিধি জাহাঙ্গীর আলম, কালের কণ্ঠ শুভসংঘের সাধারণ সম্পাদক নুরনবী মিয়া, দি হাঙ্গার প্রজেক্ট এর প্রতিনিধি আরিফুল ইসলাম, গোলাম রাব্বী বকশী সহ ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ অংশ নেন।

সভায় গীতিকার তৌহিদ উল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বিস্তার জাতীয় সমস্যা নয়, এটা বৈশ্বিক একটা সমস্যা। এই সমস্যা নিরসনে শুধুমাত্র সরকার, রাজনৈতিক বা সামাজিক সংগঠন এগিয়ে আসলেই হবে না।  এটা প্রতিরোধের জন্য সর্বস্তরের মানুষকে সোচ্চার হতে হবে। সাধারণ মানুষের মাঝে জলবায়ু পরিবর্তন ও এর ক্ষতিকর প্রভাব বিষয়ক ধারনা না থাকায় এর মোকাবেলা করা কঠিন হয়ে পড়েছে। সর্বস্তরের মানুষকে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বিস্তার ও  রোধে করনীয় বিষয়ে জনসচেতনতা সৃষ্টির করতে গণমাধ্যম কর্মীদের ব্যাপক প্রচার প্রচারণা চালানোর আহ্বান জানান তিনি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে