ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের চুক্তি

বুধবার, জানুয়ারি ১৩, ২০২১,১২:০৬ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ইবি প্রতিনিধি : ফিনল্যান্ডের ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামী তিন বছরের জন্য শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে বিভাগ দুটি। মঙ্গলবার (১২ জানুয়ারী) বিভাগ সূত্রে এ তথ্য জানা যায়।

বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের ১৫ নভেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। পরে ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে গত বছরের ১৫ ডিসেম্বর স্বাক্ষর করেন শিক্ষা ও সংস্কৃতির অনুষদের ডিন পেইভি পাথা। উক্ত চুক্তির মাধ্যমে ইউরোপিয়ান কমিশনের অর্থায়নে নিজেদের শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে বিশ্ববিদ্যালয় দুটি। এই প্রগ্রামে অংশগ্রহণের জন্য শিক্ষক-শিক্ষার্থীদের ফিনীয় ও ইংরেজী ভাষার মধ্যে একটিতে দক্ষতা থাকতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের ক্ষেত্রে একাডেমিক ফলাফলও বিবেচিত হবে।

লোক পশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ফিনল্যান্ডের ট্যাম্পেরে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাথে আমাদের বিভাগের একাডেমিক বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আশা করি এই চুক্তির মাধ্যমে উভয় বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের দক্ষতা, সৃজনশীলতা বৃদ্ধি পাবে। এসময় এ সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগ করতে বলেন তিনি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে